অবরোধ শেষে সোমবার কাতার-সৌদি ফ্লাইট চালু

দীর্ঘ সাড়ে তিন বছরের বিরোধ শেষে সোমবার থেকে সৌদি আরবের সঙ্গে ফের কাতারের ফ্লাইট চালু হচ্ছে। কাতার এয়ারওয়েজ জানিয়েছে, তিন বছরের বেশি সময় ধরে দুই দেশের মধ্যে চলা বিরোধ নিষ্পত্তির পর ফ্লাইট ...

অবরোধ শেষে সোমবার কাতার-সৌদি ফ্লাইট চালু
দীর্ঘ সাড়ে তিন বছরের বিরোধ শেষে সোমবার থেকে সৌদি আরবের সঙ্গে ফের কাতারের ফ্লাইট চালু হচ্ছে। কাতার এয়ারওয়েজ জানিয়েছে, তিন বছরের বেশি সময় ধরে দুই দেশের মধ্যে চলা বিরোধ নিষ্পত্তির পর ফ্লাইট চলাচল শুরু হচ্ছে।  

কাতারের জাতীয় এ বিমান সংস্থাটি এক টুইটে জানায়, সোমবার রিয়াদ ও বৃহস্পতিবার জেদ্দার উদ্দেশ্যে ফ্লাইট উড্ডয়ন করবে। এর মাধ্যমে সৌদি আরবের সঙ্গে পুনরায় ফ্লাইট চলাচল শুরু হচ্ছে। এর আগে রবিবার সৌদি এয়ারলাইন জানায়, ২০১৭ সালের পর সোমবার থেকে প্রথম কাতারের সঙ্গে বিমান চলাচল শুরু হচ্ছে। 

সৌদি আরবের আল-উলা শহরে অনুষ্ঠিত পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলনে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরের সঙ্গে কাতারের বিরোধ নিষ্পত্তিতে চুক্তি স্বাক্ষরিত হয়। এরপরেই দুই দেশের মধ্যে বিমান চলাচলের সিদ্ধান্তের বিষয়টি সামনে আসে। 

২০১৭ সালের মাঝামাঝি সময়ে সৌদি আরবসহ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর সন্ত্রাসে মদদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্য সম্পর্ক ছিন্ন করাসহ ভ্রমণও বন্ধ করেছিল। তবে প্রথম থেকেই সন্ত্রাসের অভিযোগ অস্বীকার করে এসেছে কাতার। খবর ইয়েনি শাফাক

ব্রেকিংনিউজ/এম