আন্তর্জাতিক পুরস্কার পেল ‘মায়ার জঞ্জাল’

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমা ‘মায়ার জঞ্জাল’। ২০২০ সালের ২৬ আগষ্ট ভারতে মুক্তি পেয়েছিল সিনেমাটি। ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত এ সিনেমায় অপি করিমের সঙ্গে জুটিবদ্ধ হয়েছেন ঋত্বিক চক্রবর্তী।

আন্তর্জাতিক পুরস্কার পেল ‘মায়ার জঞ্জাল’
ছবি: ‘মায়ার জঞ্জাল’ সিনেমার একটি দৃশ্যে অপি-ঋত্বিক। ছবি: সংগৃহীত

এবার ইতালিতে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতেছে সিনেমাটি। রোমে অনুষ্ঠিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ পুরস্কার ঘরে তুলেছে সিনেমাটি। সময় নিউজকে এমনটাই জানিয়েছেন ‘মায়া জঞ্জাল’ সিনেমার প্রযোজক জসীম আহমেদ।

তিনি জানান, ১৮ ডিসেম্বর শুরু হয়ে উৎসবে পর্দা নামে ২৩ ডিসেম্বর। করোনা মহামারির কারণে এবার অনলাইন স্ক্রিনিং হয়েছে প্রতিযোগিতায় আসা সিনেমাগুলোর। এর আগে সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছিল ‘মায়ার জঞ্জাল’।

এ সিনেমার মাধ্যমে দীর্ঘ বিরতির পর বড়পর্দায় কাজ করেন অপি করিম। ‘সোমা’ চরিত্রে অভিনয় করেছেন তিনি।  তার স্বামী ‘চাঁদু’ চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী। গল্পে দেখা গেছে, কলকাতার বিবাহিত মেয়ে সোমা। বেকার স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করে সোমা। টানাপোড়েনের মধ্য দিয়ে এগিয়ে যায় সিনেমার কাহিনী। 

জসীম আহমেদের সঙ্গে সহ-প্রযোজক হিসেবে আছে ভারতীয় প্রতিস্টান ফ্লিপবুক। প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি গল্প অবলম্বনে সাজানো হয়েছে সিনেমাটির চিত্রনাট্য। অপি-ঋত্বিক ছাড়া এতে আরও অভিনয় করেছেন সোহেল রানা, চান্দ্রেয়ী ঘোষ, ব্রাত্য বসু, পরান বন্দোপাধ্যায় প্রমুখ। ঢাকা এবং কলকাতার বিভিন্ন লোকেশেন চিত্রায়ণ হয়েছে সিনেমাটির।