আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত ওমানের

করোনাভাইরাসের কারণে বন্ধ হওয়ার পর আগামী ২৯ ডিসেম্বর থেকে ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে ওমান। এ নির্দেশনা বাংলাদেশসহ সব দেশের জন্য সমানভাবে প্রযোজ্য হবে। রোববার (২৭ ডিসেম্বর) ওমান সরকারের শীর্ষ পর্যায় থেকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছে আরব নিউজ।

আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত ওমানের

দেশটির এ সিদ্ধান্তের পর আগামী ২৯ ডিসেম্বর রাত থেকে বাংলাদেশ বিমানের মাস্কাটগামী ফ্লাইট আবার নিয়মিত চলাচল করবে বলে জানিয়েছে বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ বলছে, বাতিলকৃত ফ্লাইটসমূহের যাত্রীদের নিকটস্থ বিমান সেলস অফিসে যোগাযোগ করতে হবে। ফ্লাইটে আসন খালি থাকা সাপেক্ষে তাদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে।

দেশটিতে প্রবেশের ক্ষেত্রে কিছু নিয়ম বেঁধে দেয়া হয়েছে বলে জানায় আরব নিউজ। ওমানে প্রবেশের অন্তত ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখানোর বাধ্যবাধকতা দেয়া হয়েছে। একই সঙ্গে ৭ দিন কোয়ারেন্টাইন পালন করতে হবে। ৮ম দিনে পুনরায় করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে। প্রত্যেকের স্বাস্থ্য বীমা থাকাও বাধ্যতামূলক করা হয়েছে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমন মোকাবিলায় পূর্ব ঘোষণা ছাড়াই গত ২২ ডিসেম্বর সব ফ্লাইট স্থগিত করে ওমান। ফলে মাস্কাটগামী সব ফ্লাইট বাতিল করতে বাধ্য হয় বাংলাদেশ বিমানসহ অন্যান্য বিমান সংস্থা। সপ্তাহে মাস্কাটে চারটি ফ্লাইট যেতো বিমানের। ওমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় মাস্কাটে পুনরায় ফ্লাইট চালানোর সিদ্ধান্ত নিয়েছে বিমান।

এর আগে করোনা মহামারির কারণে এক সপ্তাহের জন্য বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। পর দিন ওমান ও কুয়েত একই সিদ্ধান্ত নিল।

সুত্রঃ সময় টিভি