আবার বাড়লো আলু পেঁয়াজের দাম

সজীব আকবর ঢাকাঃ রাজধানীর বাজারে আলু, পেঁয়াজ, ডিম, মুরগিসহ প্রায় সব ধরনের সবজির দাম আবার বেড়েছে। খুচরা ও পাইকারিতেও কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা । এছাড়া প্রতি কেজি আলুতে দাম বেড়েছে ৩ টাকা।

আবার বাড়লো আলু পেঁয়াজের দাম

আজ শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজারে দেখা যায় গত সপ্তাহে খুচরা বাজারে পেঁয়াজ ৩০টাকায় বিক্রি হলেও এ সপ্তাহে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া পাইকারিতেও ১০ টাকা বেড়ে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া গত দুই দিন আগেও আলু ১৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। কিন্তু এ সপ্তাহে ৩ টাকা বেড়ে প্রতি কেজি আলু ১৮ টাকায় বিক্রি হচ্ছে। 

ব্যবসায়ীরা বলছেন, এই দুই পণ্যের সরবারাহে কোনও কমতি নেই। আড়তেও পর্যাপ্ত পরিমানে পেঁয়াজ রয়েছে। তবে কেন হঠাৎ করে দাম বেড়েছে, এর কোনও কারণ খুঁজে পাচ্ছেন না তারা। এদিকে, পেঁয়াজের দাম বাড়ায় এ সপ্তাহে আলুর দামও বেড়েছে বলে মনে করছেন কোনও কোনও ব্যবসায়ী। 

কাওরান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী তুহিন খান জানান, হঠাৎ করেই ফরিদপুরের পেঁয়াজের দাম বেড়ে গেছে। বেশি দামে ক্রয় করায় তাদেরকেও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এছাড়া আলু ব্যবসায়ী নজির আহমেদ বলেন, হিমাগারে আলু এখনও যাওয়া শুরু করেনি। এছাড়া সরবরাহেও কোনও সমস্যা নেই। আড়তে প্রচুর আলু রয়েছে। তবে পেঁয়াজের দাম বাড়ায় হয়তো আলুরও দাম বেড়েছে। 

এদিকে আলু পেঁয়াজের দাম বাড়ার পাশাপাশি দাম বেড়েছে ডিম ও মুরগীর। গত সপ্তাহে ৮৫ টাকা ডজন বিক্রি হওয়া ডিম এ সপ্তাহে এক লাফে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহে ১২০টাকা কেজি বিক্রি হওয়া ব্রয়লার মুরগির দাম এখন ১৪০ টাকা।

অন্যান্য সবজির মধ্যে পাকা টমেটা, ১০ টাকা বেড়ে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া শিম কেজি প্রতি ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিল ১৫ থেকে ৩০ টাকা কেজি। এছাড়া মুলা, লাউ ও বেগুনের দাম  কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। 
তবে অপরিবর্তিত রয়েছে, গাজর, ফুলকপি ও বাঁধা কপির দাম।