উপজেলাভিত্তিক আইসিটি স্থাপনা নির্মাণ হচ্ছে

তৃণমূলে উচ্চগতির ইন্টারনেট (ব্রডব্যান্ড) এবং তথ্য ও প্রযুক্তিসেবা পৌঁছে দিতে সরকারের নেওয়া ‘স্ট্যাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি’ প্রকল্পের মাধ্যমে ফাইবার অপটিক ক্যাবল কানেক্টিভিটির (এফওসিসি) আওতায় আসছে দেশের প্রতিটি ইউনিয়ন। আর ইউনিয়ন পর্যায়ের এই সেবা ব্যবস্থাকে সমন্বয় করতে সংশ্লিষ্ট উপজেলায় থাকবে তথ্য প্রযুক্তির অত্যাধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ সমন্বয় কেন্দ্র। আর এই সমন্বয় কেন্দ্র স্থাপন করতে দেশের প্রতিটি উপজেলায় একটি করে আইসিটি অবকাঠামো নির্মাণ করছে সরকার।

উপজেলাভিত্তিক আইসিটি স্থাপনা নির্মাণ হচ্ছে

রোববার (২৭ ডিসেম্বর) স্থানীয় সরকার বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) সমন্বিতভাবে অবকাঠানো নির্মাণ করতে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর হয়েছে।

দেশের সব উপজেলা পরিষদে নবনির্মিত কমপ্লেক্স ভবন সম্প্রসারণ করে পঞ্চম বা ষষ্ঠ তলায় চার হাজার বর্গফুট জায়গা ব্যবহার করে স্থাপন করা হবে তথ্য প্রযুক্তির এই সমন্বয় কেন্দ্র। আর অতিরিক্ত দুই তলা সম্প্রসারণসহ তথ্য প্রযুক্তির সব উপকরণ ও সরঞ্জামাদি সন্নিবেশ ঘটিয়ে কেন্দ্রটি চালু করা হচ্ছে আইসিটি বিভাগের নেওয়া ‘স্ট্যাবলিশিং ডিজিটার কানেকটিভিটি’ প্রকল্পের আওতায়।

এই প্রকল্পের আওতায় উপজেলাভিত্তিক এই আইসিটি সমন্বয় সেন্টারে নেটওয়ার্ক সুইচরুম, উপজেলার নেটওয়ার্ক ব্যবস্থা, অপারেশন সেন্টার, উপজেলায় আইসিটি সার্ভিস ডেস্ক, উপজেলায় সিটির ট্রেনিং ল্যাব ও অফিস স্থাপন করা হবে।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বর্তমান সময়ে তথ্য ও প্রযুক্তির সুফল অর্থনীতির চালিকাশক্তি হিসেবে পরিণত হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এই খাতে বাংলাদেশের অনেক সম্ভাবনা রয়েছে। তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ সুবিধা পেতে এবং লক্ষ্যমাত্রা ২০২১, ২০৩০ ও ২০৪১-এ পৌঁছাতে হলে সরকারের সব সংস্থাকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি জানান, একসঙ্গে কাজ করার উদাহরণ হিসেবে আইসিটি বিভাগের সঙ্গে স্থানীয় সরকার বিভাগের এই চুক্তি নতুন দিগন্তের উন্মোচন করল।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, বর্তমানে ডিজিটাল বাংলাদেশের কল্যাণে সরকারের সব সেবা প্রতিটি ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে। সরকার কর্তৃক নির্মিত একটি অবকাঠামোতে দুটি মন্ত্রণালয়ের কার্যক্রম পরিচালনা করা যুগান্তকারী পদক্ষেপ।

স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে সমঝোতা স্মারক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমসহ কর্মকর্তারা।