এবার সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি হারালেন ট্রাম্প

ভুয়া বার্তার মাধ্যমে উগ্রতা ছড়ানোয় সব ধরনের সামাজিক মাধ্যমে ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। আর এবার কেড়ে নেয়া হলো যুক্তরাষ্ট্রের লিহাই বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট ...

এবার সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি হারালেন ট্রাম্প
ভুয়া বার্তার মাধ্যমে উগ্রতা ছড়ানোয় সব ধরনের সামাজিক মাধ্যমে ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। আর এবার কেড়ে নেয়া হলো যুক্তরাষ্ট্রের লিহাই বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি। ৩০ বছর আগে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাকে এই সম্মানসূচক ডিগ্রি দেওয়া হয়েছিলো।

লিহাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ডোনাল্ড ট্রাম্পের ডিগ্রিটি বাতিল করা হয়েছে। এ বিষয়ে আর ব্যাখ্যা দেয়নি তারা।

মার্কিন সংসদ ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের ব্যাপক হামলা ও হতাহতের ঘটনার পর ট্রাম্প নিজ দেশে ক্রমেই আরও একঘরে হয়ে পড়ছেন। ওই হামলায় পুলিশসহ অন্তত পাঁচ জন নিহত হয়েছে। হামলায় উসকানি দেওয়ার কারণে তাকে আইনি চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া অভিশংসন করার পরিকল্পনাও চূড়ান্ত করতে যাচ্ছে ডেমোক্র্যাট নেতারা।

প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ, মামলা, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে হামলায় উসকে দেওয়াসহ যা করেছেন, ট্রাম্পের তাতে শেষ রক্ষা হচ্ছে না। বাধ্য হয়ে ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। সঙ্গে নতুন প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তরের পথ মসৃণ করার কথাও বলেছেন।

একইসঙ্গে ট্রাম্প প্রশাসনে পদত্যাগেরও হিড়িক পড়েছে। দুই মন্ত্রীসহ পদত্যাগ করেছেন বেশ কয়েকজন। ক্ষমতার মেয়াদ আর ১১ দিন থাকলেও সেই অপেক্ষাও আর করতে রাজি নন অনেকে। তাকে এখনই হোয়াইট হাউস থেকে সরিয়ে দেওয়ার দাবিও উঠেছে।

ব্রেকিংনিউজ/নিহে