করোনার নমুনা পরীক্ষা ৩৯ লাখ ছাড়াল

দেশে করোনা রোগী শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ২১৪টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৪৭২টি নমুনা সংগ্রহ ও ১৪ হাজার ৬০৩টি পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩৯ লাখ ৮ হাজার ২৫৭টি। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, মোট ৩৯ লাখ ৮ হাজার ২৫৭টি নমুনা পরীক্ষার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩০ লাখ ২৬ হাজার ২৩২টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮ লাখ ৮১ হাজার ৯২৫টি পরীক্ষা করা হয়। শুরুর দিকে শুধু স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআরের একমাত্র পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হলেও পরবর্তীতে সরকারি ও বেসরকারি পর্যায়ে মোট ২১৪টি নমুনা পরীক্ষা চালু হয়। মোট নমুনা পরীক্ষার মধ্যে আর্টি পিসিআর ১১৭টি, জিন এক্সপোর্ট ১৯টি এবং র্যাপিড অ্যান্টিজেনের সংখ্যা ৬৮টি। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে ১৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১২ জন পুরুষ ও তিনজন নারী। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল আট হাজার ৩২৯ জনে। এছাড়া এই সময়ে ৩৯১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল পাঁচ লাখ ৪২ হাজার ২৬৮ জনে। এমইউ/এমএসএইচ/এমএস

করোনার নমুনা পরীক্ষা ৩৯ লাখ ছাড়াল

দেশে করোনা রোগী শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ২১৪টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৪৭২টি নমুনা সংগ্রহ ও ১৪ হাজার ৬০৩টি পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩৯ লাখ ৮ হাজার ২৫৭টি।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, মোট ৩৯ লাখ ৮ হাজার ২৫৭টি নমুনা পরীক্ষার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩০ লাখ ২৬ হাজার ২৩২টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮ লাখ ৮১ হাজার ৯২৫টি পরীক্ষা করা হয়।

শুরুর দিকে শুধু স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআরের একমাত্র পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হলেও পরবর্তীতে সরকারি ও বেসরকারি পর্যায়ে মোট ২১৪টি নমুনা পরীক্ষা চালু হয়। মোট নমুনা পরীক্ষার মধ্যে আর্টি পিসিআর ১১৭টি, জিন এক্সপোর্ট ১৯টি এবং র্যাপিড অ্যান্টিজেনের সংখ্যা ৬৮টি।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে ১৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১২ জন পুরুষ ও তিনজন নারী। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল আট হাজার ৩২৯ জনে। এছাড়া এই সময়ে ৩৯১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল পাঁচ লাখ ৪২ হাজার ২৬৮ জনে।

এমইউ/এমএসএইচ/এমএস