খুলনায় চাষ হচ্ছে বিদেশি সবজি স্কোয়াশ

খুলনার পাইকগাছায় দোকানের ছাদে চাষ হচ্ছে নেপালী হাইব্রিড সবজি স্কোয়াশসহ বিভিন্ন প্রজাতির সবজি।  বাণিজ্যিক চাষের জন্য পরিক্ষামূলকভাবে এ ছাদ বাগানটি গড়ে তুলেছেন পাইকগাছা বাজারের ...

খুলনায় চাষ হচ্ছে বিদেশি সবজি স্কোয়াশ
খুলনার পাইকগাছায় দোকানের ছাদে চাষ হচ্ছে নেপালী হাইব্রিড সবজি স্কোয়াশসহ বিভিন্ন প্রজাতির সবজি।  বাণিজ্যিক চাষের জন্য পরিক্ষামূলকভাবে এ ছাদ বাগানটি গড়ে তুলেছেন পাইকগাছা বাজারের ব্যবসায়ী শেখ ট্রেডাসের স্বত্বাধিকারী শেখ আব্দুল হান্নান।

সরেজমিনে দেখা গেছে, পাইকগাছা বাজারে খেয়াঘাট রোডে অবস্থিত শেখ ট্রের্ডাসের দোকানের ছাদে হাইব্রিড স্কোয়াশ চাষের পাশাপাশি তিনি হাইব্রিড লাউ, ক্যাপসিকাম, বেগুন, হাইব্রিড ইন্ডিয়ান শসা, এলাচ, তুতফলের গাছ লাগিয়ে ছাদ বাগান তৈরি করেছেন।

শেখ আব্দুল হান্নান বলেন, আমাদের লবনাক্ত এলাকায় বানিজ্যিক ভাবে বিদেশি হাইব্রিড সবজি স্কোয়াশ চাষের জন্য পরিক্ষামূলকভাবে কিছু বীজ ঢাকা থেকে সংগ্রহ করে গত ডিসেম্বর মাসে বীজ মাটিতে দেয়ার প্রায় দেড় মাসের মাথায় গাছে স্কোয়াশ ফল দেখা দিয়েছে।  প্রায় প্রতিটি গাছে ৪-৫ টি করে ফল এসেছে।  আমি আশাকরি আগামী বর্ষা মৌসুমে বাণিজ্যিকভাবে হাইব্রিড জাতের স্কোয়াশ চাষ করে ব্যাপক সফলতা পাবো।

স্থানীয় এম এম নজরুল ইসলাম বলেন, আগামি বর্ষা মৌসুমের আগে গোল জাতের নেপোলি হাইব্রিড জাতের স্কোয়াশ বাণিজ্যিকভাবে চাষ করলে চাষি অধিক লাভবান হবে।

পাইকগাছা উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, পাইকগাছা এলাকায় বিদেশি সবজী স্কোয়াশ চাষ সম্প্রসারণের জন্য উদ্যোগ গ্রহণ করেছি।  যেসব চাষি স্কোয়াশ চাষে আগ্রহী তাদের আমরা প্রশিক্ষণ ও কারিগরি সহয়তা প্রদান করবো।

তিনি আরও বলেন, সুস্বাদু স্কোয়াশ চাষ বাণিজ্যিকভাবে করার জন্য সবজী চাষীদের উৎসাহ প্রদান করছি বলে জানান তিনি। 

ব্রেকিংনিউজ/এসপি