চলতি মাসে এইচএসসির ফল প্রকাশের সম্ভাবনা কম

অনলাইন ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিডিউল পাওয়া নিয়ে সংশয় ও ফল প্রকাশের চূড়ান্ত অনুমোদনসহ নানা কারণে চলতি (ডিসেম্বর) মাসে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সম্ভাবনা কমেছে। তবে নতুন বছরের (২০২১) জানুয়ারি মাসের শুরুর দিকে এই ফল প্রকাশিত হতে পারে। শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি মাসে এইচএসসির ফল প্রকাশের সম্ভাবনা কম
ছবিঃ সংগৃহীত

ইচএসসি ও সমমান পরীক্ষার গ্রেড মূল্যায়ন কমিটি-সূত্রে জানা গেছে, ফল প্রকাশের জন্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এই লক্ষ্যে সব প্রস্তুত করা হয়েছে। তবে কোনো কিছুই এখনো চূড়ান্তভাবে অনুমোদন পায়নি। তবে খসড়া নীতিমালা চূড়ান্ত অনুমোদন পায়, তাহলে ৩১ ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করা সম্ভব হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, ‘শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশের চেষ্টা করছি। সংশ্লিষ্টরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন প্রয়োজন হয়। দেখা গেলো আমরা সব প্রস্তুত করে রাখলাম, কিন্তু প্রধানমন্ত্রীর সিডিউল ব্যস্ততার কারণে তিনি সময় দিতে পারলেন না, তখন হয়তো ফল প্রকাশের কাজ কয়েকদিন পিছিয়ে জানুয়ারিতেও যেতে পারে। তবে, আমরা চলতি মাসেই ফল প্রকাশের সর্বোচ্চ চেষ্টা করবো।’

এর আগে গত ৭ অক্টোবর ডিসেম্বর মাসে এইচএসসি ও সমমানের রেজাল্ট দেওয়া হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবার এইচএসসি পরীক্ষা না হওয়ায় পরীক্ষার্থীদের জেএসসি এবং এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর অনুযায়ী ফল প্রকাশের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। এক্ষেত্রে শিক্ষার্থীদের জেএসসিতে প্রাপ্ত গ্রেডের ২৫ শতাংশ এবং এসএসসিতে প্রাপ্ত গ্রেডের ৭৫ শতাংশ নম্বর নিয়ে এইচএসসির ফল ঘোষণা করা হবে বলে জানা গেছে।