চাল-তেলের দাম কমছেই না

বাজারে চাল ও ভোজ্যতেলের দাম কিছুতেই কমছেই না। সরকার দুদিন আগে ভোজ্যতেলের দাম বেঁধে দিলেও বিক্রি হচ্ছে বাড়তি দামেই। এছাড়া কিছু কিছু সবজির দামও এখন সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। ...

চাল-তেলের দাম কমছেই না
বাজারে চাল ও ভোজ্যতেলের দাম কিছুতেই কমছেই না। সরকার দুদিন আগে ভোজ্যতেলের দাম বেঁধে দিলেও বিক্রি হচ্ছে বাড়তি দামেই। এছাড়া কিছু কিছু সবজির দামও এখন সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে। বেশি দামে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগিও। তবে স্বস্তি ফিরেছে পেঁয়াজ ও রসুনের দামে।  

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, চিকন চালের দাম কিছুটা বেড়েছে। সয়াবিন তেলের দামও গত সপ্তাহের চেয়ে বেড়েছে লিটারপ্রতি ২ টাকা। এছাড়া ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ৫ টাকা করে বেড়েছে।  

কাওরান বাজারের চাল ব্যবসায়ী আজিবর রহমান বলেন, চালের দাম অপরিবর্তিত রয়েছে। তবে পর্যাপ্ত সরবরাহ না থাকায় চিকন চালের দাম গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কেজিপ্রতি ২ টাকা করে বেড়েছে। সরবরাহ বাড়লে দামে হেরফের থাকবে না বলেও জানান তিনি। 

এদিকে সয়াবিন তেল সপ্তাহ ব্যবধানে ২ টাকা করে লিটারপ্রতি বেড়েছে। এছাড়া ব্রয়লার মুরগির দাম ৫ টাকা করে কেজিতে বেড়েছে। মরগি ব্যবসায়ীরা বলছেন, গত এক মাসে অন্তত ৩০ টাকা বেড়েছে মুরগির দাম। এক মাসে আগে ব্রয়লার মুরগির দাম ছিল ১২০ টাকা কেজি। আর বর্তমানে সেই মুরগি ১৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া সোনালিকা জাতের মুরগি ২৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ফার্মের মুরগির ডিম ডজন প্রতি বিক্রি হচ্ছে ৯০ টাকায়।

টিসিবি বলছে, গত এক বছরে সয়াবিন তেলের দাম ৪০ শতাংশ বেড়েছে। এর মধ্যে খোলা পামওয়েলের দাম বেড়েছ ৪২ শতাংশ। আর খোলা সয়াবিনের দাম বেড়েছে ৩৫ শতাংশ। পামওয়েল সুপারের দাম বেড়েছে ৩৭ শতাংশ। আর ৫ লিটার বোতনের সয়াবিনের দাম বেড়েছে ২৫ শতাংশ এবং এক লিটার বোতলের দাম বেড়েছে ২৮ শতাংশ। 

বাজার ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা ৮০ টাকা কেজিতে পটল ঢেঁড়স বিক্রি করছেন। সরবরাহ কম থাকায় এই দুটি সবজির দাম বেশি বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। পাকা টমেটো ২০ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। শশার বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা কেজিতে। শিমের কেজি ২০ থেকে ৪০ টাকা। 

এছাড়া মুলা ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বেগুনের কেজি ২০ থেকে ৩০ টাকা। পেঁপে ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে, গাজর ১৫ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ফুলকপি, বাঁধাকপি ও লাউয়ের দামও সপ্তাহ ব্যবধানে অপরিবর্তিত রয়েছে। পেঁয়াজ ও আলুর দাম স্বাস্তি। খুচরা পর্যায়ে পেঁয়াজের কেজি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। আলু বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজিতে। 

ব্রেকিংনিউজ/এসআই