দক্ষিণ আফ্রিকায় নবনির্মিত শহীদ মিনারে প্রবাসীদের শ্রদ্ধা

দক্ষিণ আফ্রিকায় প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে নির্মিত শহীদ মিনারের উদ্বোধন করা হয়েছে। রোববার (২১) ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় নব-নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের হাইকমিশনার নূর-ই হেলাল সাইফুল রহমান। এসময় দূতাবাস কর্মকর্তা ও প্রবাসীরা উপস্থিত ছিলেন। পরে দক্ষিণ আফ্রিকায় আবস্থানরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও প্রবাসীরা একে একে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভাপতিত্ব করেন দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত হাইকমিশনার নুর-ই হেলাল সাইফুর রহমান। অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনান দুতাবাস কর্মকর্তারা। পরে উন্মুক্ত আলোচনায় উপস্থিত প্রবাসীদের মধ্যে থেকে কয়েকজন ভাষা শহীদদের অবদানের কথা তুলে ধরে বক্তৃতা করেন। সমাপনী পর্বে শিশু-কিশোরদের হাতে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ছবি সম্বলিত মগ তুলে দেন হাইকমিশনার নুর-ই হেলাল সাইফুর রহমান। এদিকে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে শহীদ মিনার নির্মাণ ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে দূতাবাসের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে দেশটিতে বসবাসরত প্রবাসীরা। ফারুক আস্তানা/এএএইচ

দক্ষিণ আফ্রিকায় নবনির্মিত শহীদ মিনারে প্রবাসীদের শ্রদ্ধা

দক্ষিণ আফ্রিকায় প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে নির্মিত শহীদ মিনারের উদ্বোধন করা হয়েছে। রোববার (২১) ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় নব-নির্মিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বাংলাদেশের হাইকমিশনার নূর-ই হেলাল সাইফুল রহমান। এসময় দূতাবাস কর্মকর্তা ও প্রবাসীরা উপস্থিত ছিলেন।

পরে দক্ষিণ আফ্রিকায় আবস্থানরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন ও প্রবাসীরা একে একে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভাপতিত্ব করেন দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত হাইকমিশনার নুর-ই হেলাল সাইফুর রহমান।

jagonews24.com

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনান দুতাবাস কর্মকর্তারা। পরে উন্মুক্ত আলোচনায় উপস্থিত প্রবাসীদের মধ্যে থেকে কয়েকজন ভাষা শহীদদের অবদানের কথা তুলে ধরে বক্তৃতা করেন। সমাপনী পর্বে শিশু-কিশোরদের হাতে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ছবি সম্বলিত মগ তুলে দেন হাইকমিশনার নুর-ই হেলাল সাইফুর রহমান।

এদিকে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে শহীদ মিনার নির্মাণ ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে দূতাবাসের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে দেশটিতে বসবাসরত প্রবাসীরা।

ফারুক আস্তানা/এএএইচ