দামুড়হুদায় বার্ড ফ্লু এড়াতে সর্তকতা:ভারত থেকে হাঁস,মুরগি,ডিম আমদানি বন্ধ

প্রতিবেশী দেশ ভারতের কয়েকটি রাজ্যে পশু পাখির মধ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় এর প্রদুভাব ঠেকাতে দামুড়হুদা উপজেলার হাঁস,মুরগী ও পশুপাখি খামারীদের সর্তকতা মূলক পরামর্শ দেওয়া হচ্ছে।ইতোমধ্যে খামারীদের খামার পরিদর্শন ও খামার মালিকদের সচেতনা মূলক পরামর্শ দেওয়া শুরু করেছেন উপজেলা প্রাণিসম্পদ দপ্তর।

দামুড়হুদায় বার্ড ফ্লু এড়াতে সর্তকতা:ভারত থেকে হাঁস,মুরগি,ডিম আমদানি বন্ধ
দামুড়হুদায় বার্ড ফ্লু এড়াতে সর্তকতা

একই ভাবে সর্তকতা হিসেবে ভরত থেকে মুরগি, মুরগির বাচ্চা ও ডিম, হাঁস এবং পাখি জাতীয় প্রাণির আমদানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। সেই সাথে চোরাই  পথে অবৈধ ভাবে যেন এগুলো দেশে ঘুকতে না পারে সে ব্যপারে লক্ষ্য রাখতে হবে।
দামুড়হুদা প্রাণিসম্পদ অফিস সুত্রে জানাগেছে,পার্শ্ববর্তী দেশ ভারতের হিমাচল,হরিয়ানা,পাঞ্জাব ও মধ্য প্রদেশের বেশ কয়েক টি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে।বাংলাদেশে এখন পর্যন্ত এই সংক্রমন দেখা না দিলে ও বার্ড ফ্লু দেশে ছড়িয়ে পড়তে না পারে কে লক্ষে খামারীদেরকে সচেতন করা হচ্ছে। সংক্রমন ঠেকাতে নিয়মিত উপজেলার ছোট বড় হাঁস,মুরগি ও পশুপাখির খামারিদেরকে সর্তকতা মূলক তাদের খামার পরিস্কার পরিছন্ন রাখা, কোন, হাঁস,মুরগি ও পশু পাখির রোগ দেখা দিলে প্রাণি সম্পদ অফিসে খবর দিতে বলা হচ্ছে।


দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মশিউর রহমান,জানান,ভারতের বেশ কয়েক টি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ায় এটি বাংলাদেশে যেন প্রবেশ করতে না পারে সে লক্ষে মৎস্য ও প্রণিসম্পদ মন্ত্রণালয থেকে নির্দেশনা মূলক পত্র দেওয়া হয়েছে।পত্রে উল্লেখ করা হয়েছে, হাঁস, মুরগি,ডিম,বাচ্চা ও পাখি আমদানি বন্ধ থাকবে।একই ভাবে চোরাই পথে অবৈধ ভাবে যেন প্রবেশ করতে না পারে সে দিকে লক্ষ্য রাখতে হবে।
তিনি আরো জানান,দামুড়হুদা উপজেলায় ছোট বড় প্রায় ৪শ’  হাঁস মুরগি ও পাখির খামার রয়েছে।সেগুলো কে সংক্রমন থেকে রক্ষা করতে আমরা নিয়মিত খামার পরিদর্শন করছি ও খামারীদের কে সর্তকতা মূলক পরামর্শ দিয়ে আসছি।