নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা

সাইবার হামলার শিকার হয়েছে রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড বা নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক। রবিবার (১০ জানুয়ারি) সকালে ব্যাংকের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়। ব্যাংকটি বলছে, তাদের একটি ...

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা
সাইবার হামলার শিকার হয়েছে রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ড বা নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক। রবিবার (১০ জানুয়ারি) সকালে ব্যাংকের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়। ব্যাংকটি বলছে, তাদের একটি ডেটা সিস্টেম ‘ম্যালিসিয়াস’ দ্বারা আক্রান্ত হয়েছে বলে তারা জরুরি সংকেত পেয়েছে। ধারণা করা হচ্ছে, তৃতীয় পক্ষ সংবেদনশীল তথ্য নেওয়ার চেষ্টা করেছে। খবর বার্তা সংস্থা এএফপি।

ম্যালিসিয়াস সফটওয়্যারের সংক্ষিপ্ত রূপ হলো ম্যালওয়্যার। এটি একধরনের সফটওয়্যার প্রোগ্রাম। সাধারণত সিস্টেমের স্বাভাবিক কাজ ব্যাহত, গোপন তথ্য চুরি ও সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে এটি ব্যবহার করা হয়।

রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ডের গভর্নর অ্যাড্রিয়ান বলেছেন, সাইবার হামলার পর সিস্টেমটি অফলাইনে নেওয়া হয়েছে। তবে তৃতীয় পক্ষ কোনো তথ্যে ঢুকেছিল কি না, তা নির্ণয় করতে সময় লাগবে। আমরা ঘটনার তদন্ত করছি। 

তিনি বলেন, কারা এই ম্যালওয়্যার হামলা চালিয়েছে, তা নির্ণয় করতে দেশীয় ও আন্তর্জাতিক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। সম্ভাব্য অ্যাকসেস করা তথ্যের প্রকৃতি ও ব্যাপ্তি এখনো নির্ধারণ করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এতে কিছু বাণিজ্যিক ও ব্যক্তিগত সংবেদনশীল তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

নিউজিল্যান্ডের সরকারি সংস্থা সিইআরটির (কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে, কয়েক বছর ধরে নিউজিল্যান্ডে সাইবার হামলা ঘটনা খুবই বেড়েছে। কেবল এক বছরের ব্যবধানেই বেড়েছে ৩৩ শতাংশ।

ব্রেকিংনিউজ/এম