আশার প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী আর নেই

আশা'(অ্যাসোসিয়েশন ফর সোস্যাল অ্যাডভান্সমেন্টে)'র প্রতিষ্ঠাতা ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সফিকুল হক চৌধুরী রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭০ বছর।

আশার প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী আর নেই
না ফেরার দেশে আশার প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী

আশার প্রশাসনিক কর্মকর্তা মনজুরুল ইসলাম গণমাধ্যমকে সফিকুল হক চৌধুরীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। 

মি. ইসলাম জানান, আজ বাদ জুন্মা শ্যামলী শিশু পল্লী জামে মসজিদে জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সফিকুল হক চৌধুরীর দাফন সম্পন্ন করা হবে।

বরেণ্য ব্যক্তিত্ব সফিকুল হক চৌধুরী   ১৯৪৯ সালে হবিগঞ্জের চুনারুঘাটের নরপতি গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বিএ ও ১৯৬৯ সালে একই বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। বিসিএস ১৯৭৩ ব্যাচের কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েও তিনি চাকরিতে যোগ না দিয়ে সেবামূলক কাজে নিজেকে নিয়োজিত করেন।

১৯৭৮ সালে বেসরকারি সেবা সংস্থা আশা প্রতিষ্ঠা করে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তার হাতে গড়া এ প্রতিষ্ঠানটি বর্তমানে দেশের ৬৪টি জেলার ৫১১টি থানার ৩ হাজার ১৫৪টি শাখা কার্যালয়ের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে আসছে।

সফিকুল হক চৌধুরী ২০০৬ সালে বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের কৃষি মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।