পশ্চিমবঙ্গে খুলল উচ্চবিদ্যালয়

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের কারণে দীর্ঘ ১১ মাস বন্ধ থাকার পর আজ শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে উচ্চবিদ্যালয়গুলো খুলেছে। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, করোনাবিধি মেনে সরকারি ও বেসরকারি উচ্চবিদ্যালয় খোলার সার্বিক ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাসগুলো শুরু হয়েছে আজ। চলবে ব্যবহারিক ক্লাসও।

পশ্চিমবঙ্গে খুলল উচ্চবিদ্যালয়
ছবি ইন্টারনেট থেকে

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকাল থেকেই কলকাতা ও কলকাতার বাইরের জেলা শহরের স্কুল গুলোতে দেখা যায় শিক্ষার্থীদের উপস্থিতি। প্রায় এক বছর বন্ধের পর এদিন বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

কোভিড বিধি মেনেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো আপাতত একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান শুরু হয়েছে। স্কুলে প্রবেশ পথেই বিধিগুলোকে নজরে আনতে টানানো হয়েছে নানা ধরণের পোস্টার ব্যানার।

এদিন পশ্চিমবঙ্গে ১২ ঘন্টার হরতাল কর্মসূচি পালন করে দুটি রাজনৈতিক দল। রাস্তায় টায়ার জ্বালিয়ে হরতালের সমর্থনে বিক্ষোভ করে বাম-কংগ্রেস সমর্থকরা। তবে স্কুল খোলার দিন এই কর্মসূচি নিয়ে প্রশ্ন তুলেছেন অভিভাবকরা।

‘বাচ্চারা স্কুলে যাচ্ছে। তাদেরও আটকে দেয়া হয়েছে। নামিয়ে দেয়া হয়েছে তাদের স্কুল বাস থেকে। কোথাও কোথাও হরতাল পালনকারীরা স্কুলবাসের কাচও ভেঙেছে।’

আগামী এপ্রিল মাসের শেষ দিকে রাজ্যটিতে বিধানসভা ভোট। রাজ্যের প্রধান দুই শক্তি বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে এবার জোট বেধে নির্বাচনে লড়ছে বাম-কংগ্রেস। ২৯৪ আসনের দখলে শেষ পর্যন্ত কে কত আসনে নিজেদের অস্তিত্ব ধরে রাখতে পারে সেটা সময়ই বলে দেবে।