বাংলায় এসএমএসের খরচ ২৫ পয়সা!

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহর থেকে মোবাইলে বাংলায় এসএমএস পাঠাতে প্রতি এসএমএসে খরচ ২৫ পয়সা করে পড়বে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি ...

বাংলায় এসএমএসের খরচ ২৫ পয়সা!
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহর থেকে মোবাইলে বাংলায় এসএমএস পাঠাতে প্রতি এসএমএসে খরচ ২৫ পয়সা করে পড়বে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, সর্বস্তরে বাংলা ও প্রযুক্তিতে বাংলার ব্যবহার বাড়াতে এবং সমৃদ্ধ করতে ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে বাংলায় এসএমএসের মূল্য ২৫ পয়সা করেছে সরকার। 

শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে তথ্যপ্রযুক্তি ও টেলিকম সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) নামের এক ওয়েবিনারের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা প্রযুক্তিতে বাংলা ভাষার সমৃদ্ধিতে কয়েক বছর হতেই কাজ করছি। প্রযুক্তির এই সময়ে যদি ওয়েব প্ল্যাটফর্মে বাংলাকে সমৃদ্ধ করতে না পারি তাহলে পিছিয়ে যাব।

গ্রামীণফোন ও টেলিটকের গ্রাহকরা শনিবার থেকেই এই সুবিধা পাচ্ছেন। আর আগামী ১৫ মার্চ থেকে রবি ও ৩১ মার্চ থেকে বাংলালিংকের গ্রাহকরা এই সুবিধার আওতায় আসবেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর উদ্যোগে বাংলা এসএমএস এর খরচ অর্ধেকে নামিয়ে আনা হয়।

টিএমজিবির আহ্বায়ক মুহম্মদ খানের সঞ্চালনায় ‘প্রযুক্তিতে বাংলা: চাওয়া, পাওয়া ও আকাঙ্ক্ষা’ বিষয়ক এ ওয়েবিনারে জাতিসংঘ টেকনোলজি ব্যাংকের ভাইস চেয়ারম্যানসহ তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাতের নেতারা উপস্থিত ছিলেন। 

ব্রেকিংনিউজ/নিহে