বাসি ভাত দিয়ে তৈরি করুন ভিন্ন স্বাদের নাশতা

ভাত বাঙালির প্রধান খাবার। ভাত মূলত কার্বোহাইড্রেট প্রকৃতির খাদ্য। ফলে এটি খেলে সহজেই এনার্জি বা শক্তি পাওয়া যায়, কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য পেশি এবং অঙ্গের মধ্যে থাকা প্রোটিনের অপচয় কমায়। আমরা যদি কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য গ্রহণ...

বাসি ভাত দিয়ে তৈরি করুন ভিন্ন স্বাদের নাশতা

বাসি ভাত দিয়ে তৈরি করুন ভিন্ন স্বাদের নাশতা

ফিচার

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

ভাত বাঙালির প্রধান খাবার। ভাত মূলত কার্বোহাইড্রেট প্রকৃতির খাদ্য। ফলে এটি খেলে সহজেই এনার্জি বা শক্তি পাওয়া যায়, কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য পেশি এবং অঙ্গের মধ্যে থাকা প্রোটিনের অপচয় কমায়। আমরা যদি কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য গ্রহণ না করে শুধুমাত্র প্রোটিন খেতে থাকি তাহলে আমরা দৈনিক কাজকর্ম করার জন্য প্রয়োজনীয় শক্তি পাব না। আবার ফ্যাট জাতীয় খাদ্য বেশি খেলে শরীরে মেদ জমার সম্ভাবনা থাকে। বেঁচে যাওয়া ভাত বা বাসি ভাত দিয়ে তৈরি করা যায় মজাদার খাবার। অনেক সময় বেঁচে যাওয়া ভাত ফ্রিজে রেখে দেই। কখনও অতিরিক্ত ভাত নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। এসব ভাত অপচয় না করে আরোও সুস্বাদু খাবার তৈরি করতে পারেন বিকেলে নাশতায়।

 

ভাত ভাজা

 

বিকেলের হালকা নাশতা হিসেবে বা দুপুরের টিফিন হিসেবে দারুণ জনপ্রিয় এই পদ। আর এই ফ্রায়েড রাইস বা ভাজা ভাত আপনি ঠিক যেমনটা চান, তেমন ভাবে করতে পারেন। একটু সবজি আগে ছোট-ছোট করে কেটে নিন। চাইলে তাতে অল্প একটু চিংড়ি মাছ ও চিকেন সিদ্ধ করে দিতে পারেন। ডিম ভেজে নিয়ে সেটা কুচিয়ে নিন। এবার কড়াইতে সাদা তেল দিয়ে এই ভাতের সঙ্গে সবজি ও অন্যান্য জিনিস দিয়ে নেড়ে নিন। যারা নিরামিষ খান, তাঁরা চাইলে পনির কুচিয়ে দিতে পারেন। স্বাদ আনতে উপরে একটু মাখন ও মরিচ গুঁড়া ছড়িয়ে দিতে পারেন।

 

ঝাল পাকোড়া

 

বেঁচে যাওয়া ভাতের সঙ্গে পেঁয়াজ ও কাঁচা লঙ্কা কুঁচিয়ে দিয়ে দিন। এবার একটু লবণ দিয়ে ভাত ভাল করে চটকে সেটা দিয়ে ছোট-ছোট মণ্ড বানিয়ে নিন। একটি পাত্রে বেসন গুলে তাতে এই মণ্ড ডুবিয়ে সাদা তেলে ভেজে নিন। চাইলে অল্প একটু আলুর পুরও দিতে পারেন। যদি বেশ খানিকটা ভাত থাকে, তা হলে পকোড়া না করে কাটলেটও করে নিতে পারেন। পদ্ধতি একই থাকবে। শুধু ভাতের সঙ্গে আলু, মাছ বা সেদ্ধ মাংসের পুর চটকে নিতে হবে। তারপর ছোট-ছোট আকার করে সেটাকে ভেজে নিতে হবে। পেঁয়াজ, কাঁচা মরিচ কুঁচি তো দেবেনই। যখন আলু বা মাছ-মাংসের পুর করবেন সেটাতে লবণ, হলুদ আর সামান্য গুঁড়া মরিচ মিশিয়ে নেবেন।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/আরজেড/এজেড)

© dhakatimes24.com