ভ্যাকসিন নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর

১. কভিশিল্ড এটা কি ভারতীয় ভ্যাকসিন? না! এটা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর বিখ্যাত ভ্যাকসিন রিসার্চ কেন্দ্র – জেনার ইনস্টিটিউটে ডেভেলপ করা অক্সফোর্ড ভ্যাকসিন যার কমার্শিয়াল ম্যানুফ্যাকচারিং কন্ট্রাক্ট বহুজাতিক ঔষধ কোম্পানি এস্ট্রাজেনেকার| ভারতের সিরাম ইনস্টিটিউট এস্ট্রাজেনেকার নামের প্রোডাক্ট AZD1222 ও এস্ট্রাজেনেকার লাইসেন্স নিয়ে সিরাম ইন্সটিটিউট কভিশিল্ড নামে একই প্রোডাক্ট বাজারজাত করছে| শুধু বাংলাদেশ নয় – ধারণা করা …

ভ্যাকসিন নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর

১. কভিশিল্ড এটা কি ভারতীয় ভ্যাকসিন? না! এটা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর বিখ্যাত ভ্যাকসিন রিসার্চ কেন্দ্র – জেনার ইনস্টিটিউটে ডেভেলপ করা অক্সফোর্ড ভ্যাকসিন যার কমার্শিয়াল ম্যানুফ্যাকচারিং কন্ট্রাক্ট বহুজাতিক ঔষধ কোম্পানি এস্ট্রাজেনেকার| ভারতের সিরাম ইনস্টিটিউট এস্ট্রাজেনেকার নামের প্রোডাক্ট AZD1222 ও এস্ট্রাজেনেকার লাইসেন্স নিয়ে সিরাম ইন্সটিটিউট কভিশিল্ড নামে একই প্রোডাক্ট বাজারজাত করছে| শুধু বাংলাদেশ নয় – ধারণা করা হচ্ছে অক্সফোর্ড ভ্যাকসিন টার সারাবিশ্বের সাপ্লাই এর ৬০ % এর বেশি সাপ্লাই ভারতের সিরাম ইনস্টিটিউট থেকেই যাচ্ছে!

২. আমার ডায়বেটিস কন্ট্রোল এ নেই – আমার কি ভ্যাকসিন নেয়া ঠিক হবে? আপনার ডায়বেটিস কন্ট্রোল এ থাকে আর না থাকে – ভ্যাকসিন নিন! ভ্যাকসিন এর সাথে ডায়বেটিস এর কোন সম্পর্ক নেই! কিন্তু ডায়বেটিস এর সাথে কোভিড এর সম্পর্ক আছে, ডায়বেটিস থাকলে সিরিয়াস কোভিড বা কভিডে মৃত্যুর হার বেশি! তাই ডায়াবেটিক রুগীদের ভ্যাকসিন নেয়া নেয়া অতিবেশি জরুরি!

৩. আমার এজমা, হাঁচি, নাকে এলার্জি, সর্দি কাশির ক্রনিক সমস্যা! আমার কি ভ্যাকসিন নেয়া ঠিক হবে ? অবশ্যই! এই ধরণের এলার্জি ভ্যাকসিনে কোনো সমস্যা করবে না! অনেকের লাইফ থ্রেটেনিং এলার্জিক এনাফাইলেক্টিক শক হয় চিংড়ি মাছ ইত্যাদি তে। এই গ্রুপের মানুষ জন সাথে একটা এপিনেফরিন ইনজেকশন রাখতে পারে অথবা টিকা কেন্দ্রে ১৫ মিনিট অপেক্ষা করুন!

৪. যাদের ইমিউন সিস্টেম দুর্বল – যারা স্টেরয়েড, ইম্মিউনোসাপ্রেসিভ ঔষধ এর উপর নির্ভরশীল অথবা যার বোন ম্যারো বা অন্যান্য ট্র্যান্সপ্ল্যান্ট রিসিপিয়েন্ট – তারা কি এই ভ্যাকসিন নিতে পারবেন? – হ্যাঁ পারবেন! এই ধরণের রোগীদের কোভিড এ মৃত্যুর হার অনেক বেশি! এরা ভ্যাকসিন এর জন্য হাই প্রায়োরিটি গ্রুপ!

৫. ক্যান্সারের রুগী বা যারা কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপি পাচ্ছেন তারা কি এই ভ্যাকসিন পেতে পারেন? অবশ্যই! কোভিড এ ক্যান্সার এর রুগীদের মৃত্যুর হার অনেক বেশি| ক্যান্সার রুগীদের সবার আগে গিয়ে ভ্যাকসিন নেয়া দরকার

৬. ভ্যাকসিন নেয়ার পর অনেক মানুষের মৃত্যুর খবর শোনা যাচ্ছে| আমি এ নিয়ে উদ্বিগ্ন! – এব্যাপারে শঙ্কার কিছু নেই| আজ পর্যন্ত সারা বিশ্বে ১৪ কোটি মানুষ কোভিড ভ্যাকসিন পেয়েছেন! এখন পর্যন্ত কোভিড ভ্যাকসিন এর কারণে একটি মৃত্যু হয় নি! কেউ মারা যেতে পারেন ভ্যাকসিন নেয়ার কিছুদিন পর – কিন্তু ভ্যাকসিন এর কারণে না।

৭. অনেকে বলছে ভ্যাকসিন নিলে পুরুষত্ব চলে যায়! অথবা অনেকে বলছে এই ভ্যাকসিনের এফেক্টে বাচ্চা কাচ্চা না হতে পারে! এগুলো পুরোপুরি ভিত্তিহীন ও বাজে কথা! এর মধ্যে সত্যের লেশমাত্রও নাই!

৮. আমার এক মাস আগে কোভিড হয়েছিল – আমি কি ভ্যাকসিন নেবো? অবশ্যই! কোভিড হোক আর না হোক, যত আগেই কোভিড হোক, এক মাস হোক আর এক বছর হোকে, আপনি ভালো হয়ে গিয়েছেন – ভ্যাকসিন নিন! এমন কি প্রথম ডোজের পর কোভিড হয়েছে – তারপর ও সেকন্ড ডোজ নিন। তবে কোভিড নিয়ে অসুস্থ অবস্থায় টিকা কেন্দ্রে গেলে অন্যান্য দের ইনফেক্ট করার সম্ভাবনা। তাই সুস্থ হবার পর ইনফেকসাস পিরিওড শেষ হবার পর সেকন্ড ডোজ নিন।

৯. কোভিড ভ্যাকসিন থেকে কি কোভিড হতে পারে? – না! ১০. কোভিড ভ্যাকসিন নিলে কি এর এফেক্টে পরে কোভিড টেস্ট পজিটিভ আসতে পারে? – না!

১১. প্রেগন্যান্ট বা নার্সিং মায়েরা কি ভ্যাকসিন নিতে পারবেন ? – হ্যাঁ পারবে! অনেক সরকারি সাইট বলছে ডাক্তারের পরামর্শ নিন! যুক্তরাষ্ট্রে এ প্রেগন্যান্ট হেলথ কেয়ার ওয়ার্কাররা সবাই এই ভ্যাকসিন নিয়েছে। হাজার হাজার! একটা সরকার ও সংগঠনের অনেক লিগ্যাল সীমাবদ্ধতা থাকে – তাই কিছু ক্ষেত্রে বলতে হয় আপনার ডাক্তার এর সাথে যোগাযোগ করুন। সরকার গুলো সরাসরি হ্যাঁ বলছে না – কারণ ফেইজ থ্রি ট্রায়াল এ প্রেগন্যান্ট দের ইনক্লুড করা হয় নি। কিন্তু সব প্রিক্লিনিকাল স্টাডি তে দেখা গেছে এই ভ্যাকসিন প্রেগন্যান্সি তে পুরোপুরি সেইফ! আমরা অনেক ঔষধ ইউজ করি শুধুমাত্র প্রিক্লিনিকাল স্টাডির উপর ভিত্তি করে।

১২. আমার বাচ্চাদের কি হবে? ওদের কি ভ্যাকসিন নিতে হবে? এই মুহূর্তে শুধু মাত্র ১৬-১৮ বছরের উপরের বয়স যাদের তাদের জন্য ভ্যাকসিন এপ্রুভ হয়েছে| আশা করা যাচ্ছে আগামী শীতে বাচ্চারাও এই টিকার আওতাভুক্ত হবে!

১৩. অনেকে বলছে এই ভ্যাকসিন নাকি আমাদের ডিএনএ আর জিন পরিবর্তন করে দিতে পারে? – সম্পূর্ণ অমূলক! পুরোপুরি ভিত্তিহীন বাজে কথা!

১৪. কভিশিল্ড ভ্যাকসিন ৬৫ উর্ধ বয়সীদের জন্য কতটুকু কার্যকর? – এই ভ্যাকসিন টার অনুমোদন দেয়ার সময় WHO টেকনিক্যাল কমিটি বিভিন্ন বয়সওয়ারী এর কার্যকারিতার চুলচেরা বিশ্লেষণ করেছে এবং সিদ্ধান্ত নিয়েছে যে ৬৫ উর্ধ বয়সীদের ক্ষেত্রেও এই ভ্যাকসিন কার্যকর।

ডাঃ রুমি আহমেদ

লেখকঃ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো রিজিওনাল হেলথ সেন্টারের বিশেষজ্ঞ চিকিৎসক এবং ট্রেনিং পরিচালক