ভুয়া নিয়োগে মোটা অংকের টাকা হাতিয়ে নিতো তারা

রাজধানীর শাহ আলী, পল্লবী, কাফরুল ও তেজগাঁও এলাকায় অভিযান চালিয়ে ভুয়া চাকুরিদাতা প্রতিষ্ঠানের ২৩ প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব-৪)। এসময় অভিযানে ...

ভুয়া নিয়োগে মোটা অংকের টাকা হাতিয়ে নিতো তারা

রাজধানীর শাহ আলী, পল্লবী, কাফরুল ও তেজগাঁও এলাকায় অভিযান চালিয়ে ভুয়া চাকুরিদাতা প্রতিষ্ঠানের ২৩ প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব-৪)। এসময় অভিযানে চাকরিপ্রত্যাশী ৫০ জন ভুক্তভোগীকে উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- তাসলিমা সুলতানা (৩০), সায়মা ইসলাম (২৪), মৌসুমী আক্তার (২৮), মো. সাইফুল ইসলাম (৩০) ও মো. রাকিব হোসেন (২০), সুমনা খাতুন (১৯), মো.সোহেল ফরাজি (২৯), মোছা. শামীমা আক্তার (২৮), মো. কামরুজ্জামান (৩৩), মো. মশিউর রহমান (২৭), মোছা. সোহাগ  (১৯), মো. রুবেল (২৮), মোছা. মমতাজ নায়রী (৪৪), মোছা.।শাহীনূর আক্তার (২৭), মো. আব্দুল হামিদ (৩৮), মো. আব্দুল জব্বার (৩৬), গাজিউর রহমান (২২), মো. আব্দুস সালাম (৩৬), মাহামুদা খাতুন (৩০), মাসুম কবির (২৯), মো. ফরিদ ইমরান (২৬), এনামুল হক (২৭) ও মাহমুদা খাতুন (৩০)।

শুক্রবার (১৫ জানুয়ারি) র‌্যাব-৪ এর সহকারি পরিচালক (অপস) সহকারী পুলিশ সুপার জিয়াউর রহমান চৌধুরী এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমাদের কাছে চাকরিপ্রত্যাশীরা অভিযোগ করে কিছু ভুয়া নামধারী ভিন্ন ভিন্ন কোম্পানি চাকরিপ্রার্থীদের কাছ থেকে চাকরি দেয়ার নাম করে প্রতারণার ফাঁদে ফেলে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। এ অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুর থেকে রাত পর্যন্ত রাজধানীর শাহ আলী, পল্লবী, কাফরুল ও তেজগাঁও এলাকায় পৃথক পৃথক অভিযান পরিচালনে করে এই ২৩ প্রতারককে গ্রেফতার করে র‍্যাব-৪।’ 

এসময় রাজধানীর শাহ আলী এলাকার অভিযানে ‘লাইফ গার্ড সিকিউরিটি অ্যান্ড সাপ্লাই লিমিটেড’ নামক একটি কোম্পানি থেকে  ১০০ টি জীবন বৃত্তান্ত ফরম, ১৫টি চাকরির আবেদন ফরম বই, ৪টি রেজিস্টার, ৪টি সীল মোহর, ৭টি মোবাইল, ২০০টি ভিজিটিং কার্ড ও  নগদ ৫ হাজার ৫০০ টাকাসহ ৫ জন প্রতারককে গ্রেফতার করা হয়। 

রাজধানীর পল্লবীর অভিযানে ‘বিজবন্ড আইটি লিমিটেড’, নামক একটি কোম্পানি থেকে ৫০টি টাকা প্রাপ্তি রশিদ, ৩০০টি ভর্তি ফরম, ৬৫ টি অঙ্গীকারনামা, ৭০টি চাকুরির নিয়োগ ফরম, ২০০ টি কমিশন ভাউচার, ৭টি রেজিষ্টার, একটি প্যাড এবং ৪টি মানি রিসিটসহ ৩ জন প্রতারককে গ্রেফতার করা হয়।

এছাড়া রাজধানীর কাফরুলের শাহ আলী প্লাজায় ‘ডিজিট-৪ সিকিউরিটি এন্ড লজিস্টিকস সার্ভিসেস লিমিটেডের' অফিস থেকে ১০টি প্রচারপত্র, ৫টি আইডি কার্ড, ১০টি মনোগ্রাম এবং ৪০টি ভর্তি ফরমসহ ৬ জন প্রতারককে গ্রেফতার করা হয়।

সর্বশেষ রাজধানীর তেজগাঁও ‘বিজবন্ড আইটি লিমিটেড’ নামক একটি ভুয়া প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৫টি টাকা প্রাপ্তির রশিদ, একটি ভর্তি ফরম বই, ৫টি চুক্তিপত্র, একটি সীল, ৫০টি ভিজিটিং কার্ড, ৪৫টি আইডি কার্ড, ১৫টি জীবনবৃত্তান্ত এবং ১৫টি কমিশন ভাউচারসহ ৯ জন প্রতারককে গ্রেফতার করা হয়।

র‍্যাব-৪ কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, তারা রাজধানীসহ দেশের ভিন্ন এলাকায় অফিস ভাড়া করে বিভিন্ন নামে-বেনামে প্রথমে ভূঁইফোড় প্রতিষ্ঠান খোলে। এরপরে দেশের বিভিন্ন স্থান থেকে মধ্যশিক্ষিত বেকার ও আর্থিকভাবে অস্বচ্ছল যুবক/যুবতীদের আকর্ষণীয় ও উচ্চ বেতনের চাকিরর প্রলোভন দেখিয়ে প্রশিক্ষণের নামে অর্থ আদায় করে। এছাড়া ভুয়া নিয়োগপত্র দিয়ে দীর্ঘদিন ধরে প্রতারক চক্রের সদস্যরা ভুক্তভোগীদের কাছ থেকে বিপুল পরিমান টাকা হাতিয়ে নিয়েছ।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে বলেও তিনি জানান।