যুক্তরাষ্ট্রে ভার্চুয়ালি মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টার পাবলিক লাইব্রেরি দ্বিতীয়বারের মতো অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের আয়োজন করেছে। আগামী রোববার (২১ ফেব্রুয়ারি) ভার্চুয়ালি দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। কানেকটিকাটের প্রবাসীদের অনুষ্ঠানে সংযুক্ত থেকে আয়োজকদের উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে। কানেকটিকাটের লেখক, সাহিত্যিক, কবি, শিল্পী ও সংস্কৃতিপ্রেমীরা বিভিন্নভাবে বিদেশি বন্ধুদের সামনে দেশের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরবেন বলে জানিয়েছেন ম্যানচেস্টার অ্যাডাল্ট অ্যান্ড কন্টিন্যুয়িং এডুকেশনে কর্মরত বাংলাদেশি কর্মী সানজিদা নীরা। ম্যানচেস্টার অ্যাডাল্ট অ্যান্ড কন্টিন্যুয়িং এডুকেশন, ম্যানচেস্টার পাবলিক লাইব্রেরি, স্কুল রিডিনেস কাউন্সিল ও ম্যানচেস্টারের প্রবাসী বাংলাদেশিদের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিতব্য উক্ত অনুষ্ঠানে থাকবে অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিশ্লেষণ। আলোচনায় অংশ নেবেন স্থানীয় কবি লেখক সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীরা। অনুষ্ঠানে থাকবে দেশাত্মবোধ ও মাতৃভাষা নিয়ে শিশু-কিশোরদের পরিবেশনা ও বড়দের গান। এআরএ/এমকেএইচ

যুক্তরাষ্ট্রে ভার্চুয়ালি মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টার পাবলিক লাইব্রেরি দ্বিতীয়বারের মতো অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের আয়োজন করেছে।

আগামী রোববার (২১ ফেব্রুয়ারি) ভার্চুয়ালি দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। কানেকটিকাটের প্রবাসীদের অনুষ্ঠানে সংযুক্ত থেকে আয়োজকদের উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে।

কানেকটিকাটের লেখক, সাহিত্যিক, কবি, শিল্পী ও সংস্কৃতিপ্রেমীরা বিভিন্নভাবে বিদেশি বন্ধুদের সামনে দেশের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরবেন বলে জানিয়েছেন ম্যানচেস্টার অ্যাডাল্ট অ্যান্ড কন্টিন্যুয়িং এডুকেশনে কর্মরত বাংলাদেশি কর্মী সানজিদা নীরা।

ম্যানচেস্টার অ্যাডাল্ট অ্যান্ড কন্টিন্যুয়িং এডুকেশন, ম্যানচেস্টার পাবলিক লাইব্রেরি, স্কুল রিডিনেস কাউন্সিল ও ম্যানচেস্টারের প্রবাসী বাংলাদেশিদের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিতব্য উক্ত অনুষ্ঠানে থাকবে অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিশ্লেষণ।

আলোচনায় অংশ নেবেন স্থানীয় কবি লেখক সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীরা। অনুষ্ঠানে থাকবে দেশাত্মবোধ ও মাতৃভাষা নিয়ে শিশু-কিশোরদের পরিবেশনা ও বড়দের গান।