লবঙ্গের যত উপকার

রান্না ঘরে সাধারণত মসলা হিসেবে বেশি পরিচিত লবঙ্গ। তবে আমাদের শরীরের জন্য অন্যতম গুরুপ্তপূর্ণ এই মসলাটাও দারুণ ভেষজ হিসেবে কাজ করে। বহুগুণে ভরপুর লবঙ্গ খেলে মাথাব্যথা, মুখের রোগ, ...

লবঙ্গের যত উপকার
রান্না ঘরে সাধারণত মসলা হিসেবে বেশি পরিচিত লবঙ্গ। তবে আমাদের শরীরের জন্য অন্যতম গুরুপ্তপূর্ণ এই মসলাটাও দারুণ ভেষজ হিসেবে কাজ করে। বহুগুণে ভরপুর লবঙ্গ খেলে মাথাব্যথা, মুখের রোগ, ডায়াবেটিস, গলার খুসখুসানি, সাইনাস এবং ঠান্ডা ইত্যাদির মতো স্বাস্থ্য সমস্যা মোকাবিলা করা সম্ভব। 

যেসব পদ্ধতিতে খাবেন লবঙ্গ:

৥ লবঙ্গের অন্যান্য উপকারিতা ভালোভাবে পেতে প্রতিদিন অন্তত এক কাপ লবঙ্গের চা খেতে পারেন। বানানোর পদ্ধতি খুবই সহজ। এক কাপ গরম পানিতে ৫-৬টি লবঙ্গ জ্বাল দিলেই তৈরি লবঙ্গ চা। সর্দি–কাশিতেও এটি বেশ উপকারী। এ ছাড়া সামান্য লবণ দিয়ে চিবিয়ে খেতে পারেন। যদি না উচ্চ রক্তচাপের কোনো সমস্যা না থাকে।

৥ লবঙ্গ পেটের প্রদাহ কমায়। পেটের অন্যান্য রোগ যেমন বুক জ্বালা, অম্লতা এবং বদহজমেও এই লবঙ্গ উপকারী। সেক্ষেত্রে গরম জলে ৫ মিনিট লবঙ্গ ফুটিয়েও সেই জল পান করা যায়।

৥ সর্দি লাগলে লবঙ্গ দেওয়া চা সবসময়ই খাওয়া হয়। গার্গল করার সময়ে জলে লবঙ্গ দিলে, ওর ঝাঁঝে অনেকটা উপশম হয়।

৥ ভালো ফল পেতে মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া যায় লবঙ্গ। এছাড়া কাঁচা লবঙ্গ চিবিয়ে বা নুন মাখিয়ে খেলেও শরীরের বেশ উপকারে আসে। 


ব্রেকিংনিউজ/নিহে