শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

শিক্ষার্থীদের বিষয়ে কোনরকম ঝুঁকি না নিতেই শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য নিশ্চিত করেছেন। সর্বশেষ ঘোষণা অনুয়ায়ী আজ রোববার পর্যন্ত এ ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা ছিলো।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

বিশ্বব্যাপী করোনার কারনে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছিলো। দীর্ঘ এ বন্ধের কারণে দেশের প্রায় ৪ কোটি শিক্ষার্থীর পড়াশোনা মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়েছে। গত বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও এবতেদায়ী সমাপনী হয়নি। জেসিডি পরীক্ষাও বাতিল করা হয়েছে। এ ছাড়াও এইচএসসি ও সমমানের পরীক্ষাও হয়নি। গত বছরের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ফল মূল্যায়ন করা হয়েছে। এছাড়া বার্ষিক পরীক্ষাগুলো বাতিল করা হয়। পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের উত্তীর্ণ ঘোষণা করা হয়েছে ।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় প্রায় চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা মারাত্মক বিঘ্নিত হচ্ছে। ইতোমধ্যে গত বছরের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে।

গত বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষাও হয়নি। গত বছরের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল এ বছর ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীরা ওপরের শ্রেণিতে উঠেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য মতে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ৮ হাজার ২৬৬ জন। আর করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪০ হাজার ২৬৬ জন। আক্রান্ত লোকজনের মধ্যে সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৬ হাজার ৭৬৭ জন। দেশে গত ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছিলো।