২০২১ কেমন কাটবে ?

শুরু হয়ে গেছে নতুন বছর ২০২১। ২০২০ সালে করোনা মহামারি ক্রমাগত গ্রাস করেছে স্বাস্থ্য থেকে অর্থনৈতিক পরিস্থিতিতে। কেবল মৃত্যুশোক আর রোগ যন্ত্রণা ছাড়াও বহু মানুষের সামনে কাজ হারানোর মতো প্রবল আর্থিক সংকট উঠে এসেছে। এমন এক পরিস্থিতিতে ২০২১ সাল কেমন কাটবে দেখে নেওয়া যাক। ভাগ্যরেখা অনুযায়ী আপনার এ বছরটি কেমন কাটতে পারে? ব্যক্তি, পারিবারিক ও কর্মক্ষেত্র সম্পর্কে কী বলছে জ্যোতিষশাস্ত্র?

২০২১ কেমন কাটবে ?
জ্যোতিষীর চোখে কেমন যাবে ২০২১

মেষ:
২০২০-র তুলনায় ২০২১-এ মেষ রাশির জাতকদের আর্থিক পরিস্থিতি উন্নত হবে। ধন আগমন বাড়বে ও ব্যয় কমবে। কাউকে ঋণ দিয়ে থাকলে, তা এ বছর ফিরে পাবেন। বছরের শুরুতে চাকরিক্ষেত্রে ভালো সুযোগ হাতে আসবে। জুনের পর সহকর্মীদের কারণে অবসাদে থাকবেন। ধৈর্য ধরুন। বছরের শেষের দিকে চাকরি পরিবর্তন করতে পারেন। আবার বেকাররা পছন্দমতো স্থানে চাকরির সুযোগ পাবেন।

বছরের শুরুতে পারিবারিক সদস্যদের মধ্যে মনোমালিন্য দেখা দেবে। মনে তিক্ততা ও ভ্রম জন্মাবে। মে থেকে জুলাইয়ের মধ্যে পরিবারের পরিবেশ ভালো থাকবে ও সম্পর্কে উন্নতি হবে। বছরের শুরু প্রেম জীবনের জন্য ভালো।মার্চের পর কারও প্রতি আকর্ষণ বাড়বে, এমন পরিস্থিতিতে নিজের মনের কথা জানাতে পিছপা হবেন না। এ বছর স্বাস্থ্য খুব ভালো থাকবে। বছরের শেষে ছোট-খাটো দুর্ঘটনার শিকার হতে পারেন। গাড়ি সাবধানে চালান।

বৃষ:
এই রাশির জাতকদের এ বছর ভ্রমের পরিস্থিতি উৎপন্ন হবে ও বারবার নিজের সিদ্ধান্ত পরিবর্তন করবেন। আর্থিক জীবনে মিশ্র প্রভাব থাকবে। কাজে বাধা সৃষ্টির ফলে আয়ের গতিও কমবে। তবে এপ্রিলের পর হঠাৎ ধন লাভের ফলে আটকে থাকা কাজ এগোবে। তবে এ সময় অর্থের সঠিক ব্যবহার করুন। জমিতে লগ্নির জন্য সেপ্টেম্বর মাস খুবই ভালো। জমিতে লগ্নির ফলে আর্থিক পরিস্থিতি ভালো হবে। আবার শেয়ার বাজারে লগ্নির ফলে ভালো লাভ হবে। বছরের শেষে পৈতৃক সম্পত্তি লাভের সম্ভাবনা রয়েছে।

এ বছর কঠিন পরিশ্রমের পরই সাফল্য লাভ করতে পারবেন। মে থেকে অক্টোবর পর্যন্ত ব্যবসায় কোনও বড় সিদ্ধান্ত নেবেন না। চাকরিজীবীদের জন্য বছরের মধ্যভাগ নতুন কাজ ও চাকরির জন্য খুব একটা ভালো নয়। তবে বছরের শেষে এই রাশির জাতকরা চাকরি ও ব্যবসায় ভালো ফল লাভ করতে পারেন।

এ বছর পারিবারিক জীবনেও মিশ্র প্রভাব ফেলবে। বছরের শুরুতে বড় কোনও পারিবারিক অনুষ্ঠান আয়োজিত হতে পারে। মে মাসের পর পরিবারে নতুন সদস্যের আগমন ঘটবে। বছরের শেষে পরিবারের কোনও সদস্যের স্বাস্থ্য দুর্বল হওয়ার কারণে, সকলে চিন্তিত থাকবেন। পারিবারিক মতভেদ এড়িয়ে চলুন। প্রেম ও বিবাহের দৃষ্টিতে ২০২১-এ গত বছরের তুলনায় তেমন কোনও পার্থক্য দেখা যাবে না। বছরের মধ্যভাগে কাউকে ভালো লাগতে পারে। সে ক্ষেত্রে শীঘ্র নিজের মনের কথা ব্যক্ত করুন, না-হলে দেরি হয়ে যেতে পারে। দাম্পত্য জীবনে কিছু ভুল বোঝাবুঝি হবে।

মিথুন:
এই রাশির জাতকরা ২০২১-এ ব্যয় নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। তবে মার্চের পর আর্থিক পরিস্থিতিতে উন্নতি হবে। বড়সড় কোনও লগ্নির ইচ্ছা থাকলে, এ বছর সে ব্যাপারে সাবধানে পদক্ষেপ করাই ভালো। বাড়ি-গাড়ি কেনার ইচ্ছা এ বছর পুরো হবে। বাবার কাছ থেকে আর্থিক লাভের কারণে আটকে থাকা প্রকল্পের কাজ সম্পূর্ণ হবে।

ব্যবসায়িক লেনদেনে সাবধানতা অবলম্বন করতে হবে। আবার যে জাতকদের ব্যবসা বন্ধ করতে হয়েছিল, তারা ফের ব্যবসা শুরু করতে পারবেন। চাকরিহারা জাতকরা চাকরি ফিরে পেতে পারেন। চাকরিজীবীদের জন্য বছরের প্রথমাংশ ভালো থাকবে, তবে বছরের মধ্যভাগে নতুন চাকরির চেষ্টা করবেন না। এই রাশির কিছু জাতকরা বিদেশ থেকে নতুন ও ভালো সুযোগ পেতে পারেন।

এ বছর পরিবারের সঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন। পরিবারের সদস্যদের সঙ্গে পুরনো মনোমালিন্য দূর হবে। প্রেম জীবনের জন্য বছর ভালো। বছরের মধ্যভাগে নিজের সঙ্গীর সঙ্গে দূরে কোথাও সময় কাটাতে যেতে পারেন। বছরের শেষের দিকে তৃতীয় কোনও ব্যক্তির আগমনের ফলে কথা কাটাকাটি হতে পারে, তাই সাবধানে থাকুন। বছরের কয়েকমাস স্বাস্থ্যের জন্য ভালো। তবে মধ্য ভাগে পেটের রোগ দেখা দিতে পারে। বছরের শেষে সাবধানে গাড়ি চালান।

কর্কট:
এই রাশির জাতকদের এ বছর অনুশাসন ও পরিশ্রমে ভরপুর থাকবে। আর্থিক কারণে মানসিক অবসাদ থাকবে, তাই ব্যয়ের সময় সাবধানতা অবলম্বন করুন। মার্চে আকস্মিক লগ্নির সম্ভাবনা রয়েছে। মে মাসের পরে ব্যয় বৃদ্ধির ফলে অর্থ সঞ্চিত রাখার ক্ষেত্রে সমস্যা দেখা দেবে। বছরের শেষে আর্থিক পরিস্থিতি দৃঢ় হবে। ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। বছরের শুরুতে ব্যবসা ক্ষেত্রে ভালো সুযোগ পাবেন। আপনার নতুন ব্যবসা নীতি সফল প্রমাণিত হবে। এ বছর ব্যবসায় অর্থ লগ্নির জন্য সময় ভালো। আপনার পরিশ্রমের ফল পাবেন। কাজের কারণে দেশ-বিদেশে যেতে হতে পারে। পরিশ্রমের ফলে নতুন প্রকল্পে সাফল্য লাভ করবেন। চাকরিজীবীরা সাবধানতা অবলম্বন করুন। বছরের শেষে পদোন্নতি ও নতুন প্রোজেক্ট পেতে পারেন। পরিশ্রম ও একাগ্রতার সঙ্গে এই প্রোজেক্টের কাজ সম্পূর্ণ করবেন।

এ বছর আপনার পারিবারিক জীবনে আনন্দ ও মাধুর্য থাকবে। পারিবারিক সম্পর্ক উন্নত হবে। এপ্রিলের পর বাড়িতে কোনও ধর্মীয় অনুষ্ঠান আয়োজিত হতে পারে, এর ফলে অর্থ ব্যয় হবে।

প্রেম জীবনের জন্য সময় ভালো। সময় থাকতে নিজের ভালোবাসা ব্যক্ত করুন। প্রেমিক-প্রেমিকাদের সম্পর্কে মাধুর্য থাকবে, ভালোবাসা বাড়বে। দাম্পত্য জীবনে পারস্পরিক ভুল বোঝাবুঝির জন্য অবসাদ থাকবে। এ সময় একে অপরকে বোঝার পরিবর্তে, একে অপরের দোষ-ত্রুটি তুলে ধরবেন। এর ফলে সম্পর্কে দূরত্ব সৃষ্টি হতে পারে। তবে খুব বেশি দিন এই পরিস্থিতি টিকতে পারবে না। ধীরে ধীরে সম্পর্কে মাধুর্য দেখা দেবে। বছরের মধ্যভাগ পর্যন্ত স্বাস্থ্য ভালো থাকবে। খাওয়া-দাওয়ার যত্ন নিন।

সিংহ:
আর্থিক দিক দিয়ে সিংহ রাশির জাতকদের জন্য এই বছর অত্যন্ত শুভ। আটকে থাকা কাজ দ্রুততার সঙ্গে পুরো হবে। জমিতে লগ্নির কথা ভেবে থাকলে ভালো লাভ হবে। কাজের চাপ বাড়বে। মে থেকে অক্টোবরের মধ্যে কোনও বড়সড় লগ্নির পথে হাঁটবেন না। এমনকি শেয়ার বাজারেও লগ্নির কথা ভাববেন না, ক্ষতি হতে পারে। বছরের শেষের মাসে আর্থিক পরিস্থিতি আরও উন্নত হবে।

কর্মক্ষেত্রে সাফল্য লাভ করবেন। নতুন সুযোগ লাভের ফলে আত্মবিশ্বাস ও উৎসাহ চরমে থাকবে। এ বছর নতুন প্রোজেক্ট ও নতুন ব্যক্তিদের সঙ্গে কাজের সুযোগ পাবেন। চাকরিজীবীরা এ বছর ভালো বেতন ও পদোন্নতি লাভ করতে পারেন। অক্টোবরের পর চাকরিতে স্থান পরিবর্তন করতে পারেন। ইচ্ছামতো চাকরি পাবেন।

পারিবারিক জীবন চ্যালেঞ্জের মুখোমুখি হবে। এর ফলে মানসিক অবসাদ থাকবে। বছরের শেষে বাড়িতে অনুষ্ঠান আয়োজিত হতে পারে। পরিবারে নতুন অতিথি আগমনের ফলে আনন্দের পরিবেশ থাকবে। প্রেম ও বিবাহের জন্য বছর ঠিকঠাক। সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্কে দূরত্ব ও নৈকট্য দেখা দেবে।

বছরের শুরুতে কারও সঙ্গে দেখা হতে পারে ও তার প্রতি মনে ভালোবাসা জাগবে। মে-র আগে সেই ব্যক্তিকে নিজের মনের কথা জানালেই সুফল পাবেন। দাম্পত্য জীবনে তৃতীয় কোনও ব্যক্তির আগমনের ফলে মতভেদ সৃষ্টি হবে। স্বাস্থ্যের বিশেষ যত্ন জরুরি।

কন্যা: 
কন্যা রাশির জাতকদের পূর্বের তুলনায় এ বছর আর্থিক পরিস্থিতি উন্নত হবে। বছরের মধ্যভাগে জমি ও বাড়ি কেনা লাভজনক। ব্যবসায় লাভ হবে ও বহু বছর ধরে আটকে থাকা টাকা ফিরে পাওয়ায় আর্থিক পরিস্থিতি আরও মজবুত হবে। অক্টোবর থেকে আর্থিক লাভের সম্ভাবনা রয়েছে। তবে ব্যয় নিয়ন্ত্রণে রাখুন।

কর্মস্থলে নতুন ব্যক্তির সঙ্গে দেখা হওয়ার ফলে আপনার প্রশংসা হবে। বড় কোনও প্রকল্প হাতে আসায় কাজে বৃদ্ধি হবে। উন্নতির সুযোগ লাভ করবেন। বছরের মধ্যভাগে নতুন কোনও কাজ করবেন না, ক্ষতি হতে পারে। চাকরিজীবীরা নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন। নতুন চাকরিতে অধিক সাবধানতা অবলম্বন করতে হবে।

এ বছর পারিবারিক জীবন খুব ভালো কাটবে। সদস্যদের মধ্যে তিক্ততা থাকলে, এ বছর কমবে ও ভালোবাসা বাড়বে। বছরের শেষে ধর্মীয় অনুষ্ঠান আয়োজিত হতে পারে। এ বছর কাউকে ভালোবেসে থাকলে রোম্যান্টিক ভাবে নিজের ভালোবাসা ব্যক্ত করুন। এর ফলে শুভ ফল লাভের সম্ভাবনা বাড়বে।

দাম্পত্য জীবনে সম্পর্ক মধুর থাকবে। বছরের মধ্যভাগে পারস্পরিক অবসাদ থাকতে পারে, এর ফলে দম্পতিদের মধ্যে ভুল বোঝাবুঝি ও মানসিক অবসাদ থাকবে। বছরের শেষে সম্পর্কে পারস্পরিক সামঞ্জস্য থাকবে। স্বাস্থ্যে মিশ্র প্রভাব থাকবে। বছরের মধ্যভাগে অধিক সাবধানতা অবলম্বন জরুরি।

তুলা:
বছরের শুরু এই রাশির জাতকদের জন্য ভালো। আয়ের পাশাপাশি ব্যয়ও বাড়বে। তবে অতীতের তুলনায় আর্থিক পরিস্থিতিতে উন্নতি হবে। জমিতে অর্থ লগ্নির কথা ভেবে থাকলে অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নিতে ভুলবেন না। মে মাসের পর নতুন গাড়ি কেনার ইচ্ছা পুরো হবে। কোনও নতুন স্থানে নির্মাণের কারণে বছরের মধ্যভাগে ব্যয় হতে পারে। শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি লগ্নির চিন্তা ভাবনা থাকলে মে-র আগে বা অক্টোবরের পর, তা করতে পারেন।

কাজে মিশ্র ফলাফল লাভ করবেন। সংঘর্ষের পরই সাফল্য লাভ করবেন। কারও কথায় এসে নতুন ব্যবসার ব্যাপারে ভাববেন না, নাহলে প্রতারণার শিকার হতে পারেন। অংশীদারের পরামর্শ ছাড়া, একা কোনও কাজ করবেন না। মে-র পর বিদেশ থেকে কোনও প্রকল্প হাতে আসবে, তবে কোনও কারণে সেই প্রকল্পও আপনার হাতছাড়া হবে। এই রাশির জাতকরা চাকরির কারণে দেশ-বিদেশের ভ্রমণ করতে পারেন। চাকরিতে বদলির কথা ভেবে থাকলে, তা-ও এ বছর সম্পূর্ণ হবে। বছরের শুরুতে পদোন্নতির সম্ভাবনা রয়েছে। বছরের মধ্যভাগে নতুন চাকরির খোঁজ করবেন না। কর্মক্ষেত্রে কারও সঙ্গে বিবাদে জড়াবেন না।

বৃশ্চিক:
২০২১-এ আপনার আর্থিক পরিস্থিতি ভালো থাকবে। বছরের শুরুতেই এ ব্যাপারে ইঙ্গিত পাবেন। লগ্নির ফলে ভালো লাভ হবে। তবে মে মাসে আর্থিক অবস্থা ফের দুর্বল হবে। এ সময় নিজের ব্যয় নিয়ন্ত্রণে রাখুন। এ সময় শেয়ার বাজারেও কোনও ধরনের লগ্নি করবেন না। আর্থিক সাহায্য অথবা পৈতৃক সম্পত্তি থেকে লাভ পেতে পারেন। ব্যবসায় লগ্নির জন্য সময় ভালো।

কোনও বিদেশী প্রকল্প হাতে আসায় অর্থের প্রয়োজনীয়তা দেখা দেবে। টাকার প্রয়োজনীয়তা হলে মে মাসের আগে ঋণ নিতে পারেন। বছরের মধ্যভাগে ঋণ নেবেন না। মে মাস থেকে চাকরির প্রতি সাবধানতা অবলম্বন করুন। চাকরি হারাতে পারেন। অক্টোবর পর্যন্ত নতুন চাকরির চেষ্টা করবেন না, প্রতারণার শিকার হতে পারেন।

এই রাশির জাতকদের পারিবারিক জীবন ঠিকঠাক থাকবে। পরিবারের সদস্যদের মধ্যে নানান বিষয় আলোচনা হবে। মা-বাবার সহযোগিতা পাবেন, এমনকি আর্থিক সহায়তা প্রদানেরও চেষ্টা করবেন তারা। সদস্যদের মধ্যে সম্পর্কে উন্নতি হবে। পরিবারে ধর্মীয় অনুষ্ঠান আয়োজিত হবে।

দাম্পত্য জীবন ঠিকঠাক থাকবে। তবে একে অপরের থেকে অত্যধিক প্রত্যাশা রাখবেন না। বছরের মধ্যভাগে তৃতীয় কোনও ব্যক্তির কারণে অবসাদ হতে পারে, ফলে শান্তি বিঘ্নিত হবে। স্বাস্থ্যের অধিক যত্ন নিন। বছরের শেষে দুর্ঘটনা ঘটতে পারে।

ধনু:
অর্থ উপার্জনের জন্য পুরো বছরই কঠিন পরিশ্রম করতে হবে। ভালোভাবে চিন্তাভাবনা করেই অর্থ লগ্নির সিদ্ধান্ত নিন। পারিবারিক ব্যয় বৃদ্ধির ফলে মানসিক অবসাদ থাকবে। অযথা লগ্নি এড়িয়ে চলুন। বছরের শেষের মাসে আকস্মিক ধন লাভ হতে পারে।

কাজে আপনার একাগ্রতা ও পরিশ্রম স্পষ্টভাবে দেখা যাবে। ব্যবসায় লাভের পাশাপাশি আয় বৃদ্ধি হতে পারে। ছোটখাটো যাত্রা বাতিল করুন, নাহলে ব্যয়ের পাশাপাশি অবসাদও ঘিরে ধরবে। চাকরিজীবীদের পদোন্নতির যোগ আছে। সরকারি চাকরির ইচ্ছা এ বছর পূর্ণ হবে।

২০২১-এ পারিবারিক বিবাদ দেখা দিতে পারে। সদস্যদের মধ্যে ঝগড়া, কলহ বাধতে পারে। তবে ঠান্ডা মাথায় বসে আলোচনা করলে, তার সমাধান পাওয়া যাবে। সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্কে মাধুর্য ফের বাড়বে। পুরনো মনোমালিন্য দূর হবে। বছরের শেষে সকলে মিলে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতে পারেন।

জুলাই মাসে আপনার জীবনে কোনও বিশেষ ব্যক্তির আগমন ঘটবে। সেই বিশেষ ব্যক্তিটি আপনার অফিস কলিগও হতে পারে। এমন হলে, দেরি না-করে শীঘ্র নিজের মনের কথা ব্যক্ত করে দিন। দাম্পত্য জীবনে অবসাদ থাকবে, এর ফলে শুধু ভুল বোঝাবুঝি সৃষ্টি হবে। স্বাস্থ্য ভালো থাকবে। এ বছর পুরনো রোগ থেকে মুক্তি পাবেন।

মকর:
আর্থিক পরিস্থিতিতে ওঠানামা থাকবে। অর্থের অপচয় পূর্বের তুলনায় বাড়বে। পৈতৃক সম্পত্তির জন্য পারিবারিক বিবাদ দেখা দিতে পারে। আয়ের জন্য কঠিন পরিশ্রমের পরই কোনও লাভ পেতে পারেন। শেয়ার বাজারে বড়সড় কোনও লগ্নি করবেন না, ক্ষতি হতে পারে। নিজের প্রয়োজনীয়তা পূরণের জন্য ঋণ নিতে পারেন।

লগ্নির পূর্বে নিজের মা-বাবার পরামর্শ নিতে ভুলবেন না। বছরের শেষে অযথা ব্যয় হতে পারে। সন্তানের ভবিষ্যতের জন্য লগ্নি করতে পারেন। ব্যবসায় ওঠানামা থাকবে। চাকরি ও ব্যবসার জন্য বছরের শেষের কয়েক মাস শুভ।

এই রাশির জাতকদের পারিবারিক জীবন এ বছর শুভ প্রমাণিত হবে। কোনও নতুন অতিথি বা বন্ধুর আগমনের ফলে পরিবারের পরিবেশ আনন্দময় থাকবে। বছরের মধ্যভাগে নিজের বন্ধুদের সঙ্গে কোথাও ঘুরতে যেতে পারেন। মা-বাবার সহযোগিতা লাভ করবেন।

প্রেমিক বা প্রেমিকার প্রত্যাশা বাড়বে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝির কারণে মতভেদ দেখা দিতে পারে। তবে বছরের শেষে সমস্ত সমস্যার সমাধান হবে। স্বাস্থ্যের দিক দিয়ে এ বছর মিশ্র প্রভাব থাকবে। বাইরের জিনিস খাওয়া এড়িয়ে চলুন।

কুম্ভ:
আয় বৃদ্ধি হবে। ব্যবসায় লাভের ফলে আর্থিক পরিস্থিতি উন্নত হবে। ব্যবসায় লগ্নির জন্য অর্থের প্রয়োজনীয়তা থাকলে, তা-ও পুরো হবে। পুরনো কোনও লেনদেনের ফলে ধন লাভ হবে, এর ফলে আর্থিক পরিস্থিতি পূর্বের তুলনায় উন্নত হবে। এ বছর জমি ও শেয়ার বাজারে লগ্নি এড়িয়ে চলুন। পৈতৃক সম্পত্তি লাভের সম্ভাবনা রয়েছে।

নতুন ব্যবসার বিষয়ে ভাবনা-চিন্তা করে থাকলে, মে-র আগেই তা শুরু করুন। এ সময় কোনও পুরনো প্রোজেক্ট ফের শুরুর জন্য অর্থের প্রয়োজনীয়তা দেখা দেবে। প্রয়োজনীয়তা অনুযায়ী পরিবারের সদস্যদের থেকে আর্থিক সাহায্য পাবেন। সরকারি চাকরির ইচ্ছা পূরণ হবে। চাকরিজীবীদের জন্য জুন পর্যন্ত সময় ভালো।

নানান সময়, নানান ধরনের পারিবারিক সমস্যার মুখোমুখি হতে পারেন। বছরের মধ্যভাগে ধর্মীয় অনুষ্ঠানে ব্যয় হবে। বছরের শুরুতে দাম্পত্য জীবনে মতভেদ দেখা দেবে, তবে শীঘ্র তার সমাধান হবে। আবার বছরের মধ্যভাগে তৃতীয় ব্যক্তির আগমনের ফলে দাম্পত্য জীবনে সমস্যা দেখা দেবে। স্বাস্থ্য ঠিকঠাক থাকবে। কোনও পুরনো রোগ চিন্তায় ফেলবে।

মীন:
আর্থিক দিক দিয়ে বছরের প্রথমাংশ ঠিকঠাক থাকবে। ব্যয় নিয়ন্ত্রণ করতে হবে, তা হলেই অন্য কোনও পরিকল্পনায় অর্থ লগ্নির ব্যাপারে চিন্তা-ভাবনা করতে পারবেন। ২০২১-এ আর্থিক লাভের সম্ভাবনা রয়েছে। জমিতে লগ্নি করে থাকলে, এ বছর তার ফলে লাভ হবে। এ ছাড়া শেয়ার বাজারে লগ্নির ফলে লাভ পেতে পারেন। আকস্মিক ধন লাভ হতে পারে।

ব্যবসায়ীদের জন্য ওঠানামা থাকবে। বছরের মধ্যভাগে কোনও নতুন প্রোজেক্ট পাওয়ায় কাজ এগোবে, তবে ঋণ শোধ করার জন্য অধিক অর্থেরও প্রয়োজন হবে। চাকরিজীবীরা দেশ-বিদেশের যাত্রা করবেন। পরিশ্রমের ফলে পদোন্নতিও হবে। নতুন চাকরির জন্য মে মাসের আগেই চেষ্টা করুন, তা হলেই সুফল পাবেন।

ছোট ভাই-বোনরা আপনার সহযোগিতা প্রত্যাশা করবেন। মা-বাবার সহযোগিতা লাভ করবেন। তবে তাদের স্বাস্থ্যের যত্ন নিন। বছরের শেষে কোথাও ঘুরতে যেতে পারেন।

দাম্পত্য জীবনে মাধুর্য থাকবে। জীবনসঙ্গীর সঙ্গে বিদেশ যাত্রার সম্ভাবনাও রয়েছে। জীবনসঙ্গীর সঙ্গে একত্রে কোনও কাজ শুরুর কথা ভেবে থাকলে মে-র আগে বা অক্টোবরের পর, সেই কাজ শুরু করুন। বছরের মধ্যভাগে দুর্ঘটনার শিকার হতে পারেন, তাই গাড়ি সাবধানে চালান। পেটের সমস্যাও চিন্তায় ফেলবে।