ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি আরব

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া প্রবাসীদের ইকামা ও ভিসার মেয়াদ বিনামূল্যে বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। ভ্রমণ নিষেধাজ্ঞায় আটকে পড়া প্রবাসীদের ভিসার মেয়াদ আগামী ২ জুন পর্যন্ত বৃদ্ধির এই ঘোষণা দিয়েছেন দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ।

ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি আরব
ছবি প্রতীকী

রাজকীয় এক আদেশের বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) প্রতিবেদনে বলা হয়েছে, ইকামা (বসবাসের অনুমতি) ও ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। বর্তমানে যারা বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে আটকা পড়েছেন তারা বিনামূল্যে ভিসার মেয়াদ বাড়ানোর এই সুবিধা পাবেন। পাশাপাশি একই সময়ের মধ্যে পর্যটক ভিসার মেয়াদও বাড়ানো যাবে।

এতে বলা হয়েছে, নাগরিক ও দেশটিতে বসবাসরতদের নিরাপত্তা নিশ্চিত ও তাদের অর্থনৈতিক ক্ষয়ক্ষতি হ্রাসে সরকারের নেওয়া ধারাবাহিক পদক্ষেপের অংশ হিসেবে ইকামা ও ভিসার মেয়াদ বিনামূল্যে বৃদ্ধির এই সিদ্ধান্ত নিয়েছেন বাদশাহ।

সৌদি প্রেস অ্যাজেন্সির তথ্য অনুযায়ী, দেশটির জাতীয় তথ্য কেন্দ্রের সঙ্গে সমন্বয় করে ইকামা ও ভিসার মেয়াদ বৃদ্ধি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করা হবে বলে নিশ্চিত করেছে সৌদির পাসপোর্ট অধিদপ্তর (জাওয়াজাত)।

করোনাভাইরাস মহামারির কারণে আন্তর্জাতিক সব ফ্লাইটের ওপর থেকে গত ১৭ মে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় সৌদি আরব। মহামারির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় গত সপ্তাহে ভারত-সহ বিশ্বের ১৩টি দেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করে দেয় সৌদি আরব। 

সোমবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসের ভ্যাকসিনের এক কোটি ২৯ লাখ ডোজ দেওয়া হয়েছে। দেশটির প্রতি ১০০ জনের মধ্যে প্রায় ৩৭ দশমিক ৩ শতাংশ মানুষ ইতোমধ্যে ভ্যাকসিনের আওতায় এসেছেন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯৫ হাজার ১৬১টি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। 

সৌদি আরবে সোমবার নতুন করে আরও ১ হাজার ১৫৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪২ হাজার ৭১ জনে পৌঁছেছে। একই সময়ে এই ভাইরাসে মারা গেছেন ১৫ জন। ফলে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে মহামারি শুরু হওয়ার পর থেকে করোনায় মোট প্রাণহানি ৭ হাজার ২৬৪ জনে দাঁড়িয়েছে।

সূত্র: সৌদি গ্যাজেট, আরব নিউজ।