নুরের দলের আত্মপ্রকাশ ২৬ অক্টোবর

আগামী ২৬ অক্টোবর ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’ নামে নতুন একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হতে যাচ্ছে। নতুন এ দলের নেতৃত্বে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর এবং গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক ও অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া। দলের পক্ষ থেকে ২১ দফা কর্মসূচি প্রণয়ন করা হবে।

 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ২৬ অক্টোবর সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ গণ অধিকার পরিষদের আত্মপ্রকাশ হবে। সেদিনই দলের ১০১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। কমিটিতে আহ্বায়ক করা হচ্ছে ড. রেজা কিবরিয়াকে; সদস্য সচিব হিসেবে থাকছেন নুরুল হক নুর। এছাড়া কমিটির বিভিন্ন পদে ছাত্র ও যুব অধিকার পরিষদের নেতাদের পাশাপাশি আরও অনেকের থাকার কথা রয়েছে।

নতুন দলের বিষয়ে জানতে চাইলে নুর ঢাকা পোস্টকে বলেন, ‘আগামী ২৬ অক্টোবর আমাদের নতুন দল ঘোষণা করব। দলের কমিটি হবে ১০১ সদস্য বিশিষ্ট।’

 

নতুন দল গঠনের সঙ্গে যুক্ত একাধিক নেতা জানান, ২৬ অক্টোবর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সমাবেশ করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছে দুই দফা আবেদন করা হয়েছে। কিন্তু পুলিশের পক্ষ থেকে এখনো অনুমতি দেওয়া হয়নি। আগামী দুদিনের মধ্যে পুলিশ অনুমতি দিবে বলে আশা করছেন নতুন দলের নেতারা। তবে অনুমতি না দিলেও ২৬ অক্টোবর নেতাকর্মীরা ইনস্টিটিউশনের সামনে জড়ো হবেন এবং সেদিনই নতুন দলের ঘোষণা দেওয়া হবে।

রোববার (২৪ অক্টোবর) বিকেলে এক সংবাদ সম্মেলনে নুর বলেন, দলের আত্মপ্রকাশের অনুষ্ঠান করতে পুলিশের কাছে দুবার আবেদন করেছি। কিন্তু এখনো তারা আমাদের অনুমতি দেয়নি। তবে, আমরা সেদিনই দল ঘোষণা করব।

এ প্রসঙ্গে ড. রেজা কিবরিয়া ঢাকা পোস্টকে বলেন, আমরা আশা করি, পুলিশ অনুমতি দেবে।

 

নুর জানান, বাংলাদেশ গণ অধিকার পরিষদের স্লোগান হবে ‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’। দল গঠনের পর নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করা হবে। ইতোমধ্যে নিবন্ধনের বিভিন্ন শর্ত পূরণ করা হয়েছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নুরের নতুন দলে রেজা কিবরিয়া ছাড়াও মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, রফিকুল ইসলাম বাবলু, হাসনাত কাইয়ুম থাকবেন। তাদেরও গুরুত্বপূর্ণ পদে রাখা হবে। দলের সঙ্গে সরাসরি যুক্ত না থাকলেও বিভিন্ন বিষয়ে উপদেশ দিয়ে যাচ্ছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।