গুগল ফটোজে ব্যক্তিগত ছবি-ভিডিও’র নিরাপত্তায় নতুন ফিচার

ফটোজে নতুন প্রাইভেসি ফিচার যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। এই ফিচারের নাম ‘লকড ফোল্ডার’। অ্যান্ড্রয়েড ৬ এবং তার ওপরের সব ভার্সন ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারবেন।

 

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, গুগল ফটোজে থাকা সব ছবি ও ভিডিও থেকে ব্যবহারকারী তার ইচ্ছেমতো কিছু ছবি ও ভিডিওকে লকড ফোল্ডারে আলাদা করে রাখতে পারবেন। এতে ফটোজে প্রবেশ করেও কেউ কারও ব্যক্তিগত ছবি বা ভিডিও দেখতে পারবে না। এমনকি লকড ফোল্ডারে রাখা ছবি বা ভিডিওতে প্রবেশ করতে পারবে না অন্য কোনও অ্যাপও।

 

চলতি বছরের জুনে আইও কনফারেন্সে গুগল ফটোজে লকড ফোল্ডার ফিচার আনার ঘোষণা দেয় গুগল। এরপর শুধু পিক্সেল ফোনের জন্য সুবিধাটি চালু হয়। এবার সবার জন্য লকড ফোল্ডার চালু হচ্ছে বলে নিশ্চিত করেছে গুগল কর্তৃপক্ষ। তবে এই ফিচার ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই অ্যান্ড্রয়েড ৬ বা তার ওপরের কোনও ভার্সন ব্যবহার করতে হবে।

 

গুগল ফটোজের বহুল প্রত্যাশিত এ ফিচার ঠিক কবে সবার জন্য চালু হচ্ছে তা জানায়নি কর্তৃপক্ষ। অবশ্য দ্রুততম সময়ের মধ্যে ফিচারটি পাওয়া যাবে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র। কেউ কেউ বলছেন, এক মাসের মধ্যে লকড ফোল্ডার ফিচার পেতে যাচ্ছেন ব্যবহারকারীরা।

লকড ফোল্ডার ফিচার আসলে কী

 

অনেক ব্যবহারকারী তাদের কোনও কোনও ছবি কারও সঙ্গে শেয়ার করতে চান না। ফলে সেগুলোকে আরও বেশি সুরক্ষিত রাখতে চান তারা। ব্যবহারকারীদের এ চাওয়াটিই পূরণ করবে লকড ফোল্ডার ফিচার। এই ফিচারের মাধ্যমে গুগল ফটোজে ব্যক্তিগত ছবি ও ভিডিও পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে।

 

ফটোজের লকড ফোল্ডারে নিয়ে যাওয়া ছবি বা ভিডিও কারও সঙ্গে শেয়ার করা যাবে না। এমনকি সেখান থেকে স্ক্রিনশটও নিতে পারবেন না কেউ। লকড ফোল্ডারে শুধু দুটি কাজ করা যাবে। হয়তো সেই ফোল্ডারে থাকা ছবি বা ভিডিও স্থায়ীভাবে ডিলিট করে দিতে হবে নয়তো সংশ্লিষ্ট ছবি বা ভিডিওকে লকড ফোল্ডারের বাইরে নিয়ে আসতে হবে।