মোংলা বন্দরে মেট্রোরেলের ইঞ্জিন-বগি নিয়ে জাহাজ

মেট্রোরেলের আরও চার বগি ও দুই ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামা পতাকাবাহী ‘এমভি ব্রাইট কোরাল’ নামের একটি জাহাজ। শুক্রবার (১২ নভেম্বর) রাতে জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করে।

 

২৫ অক্টোবর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটিতে বগি-ইঞ্জিন ছাড়াও ৮০ প্যাকেজের ৪২৩ টন সরঞ্জাম রয়েছে।  শনিবার (১৩ নভেম্বর) সকাল থেকে জেটিতে এসব পণ্য খালাস প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন।

 

‘এমভি ব্রাইট কোরাল’র স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, জাহাজটিতে ৪টি বগি, দুটি ইঞ্জিনসহ কিছু সরঞ্জাম রয়েছে। এই নিয়ে মোট ছয়টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৪৮টি বগি দেশে এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের আরও ৯৮টি বগি ও ইঞ্জিন আসবে।

 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বিগত সময়ের থেকে মোংলা বন্দরের সক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। কয়েক ধফায় মেট্রোরেলের বগি, ইঞ্জিনসহ নানা সরঞ্জাম এই বন্দর দিয়ে এসেছে। এছাড়াও দেশের জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রকল্পের মালামাল মোংলা বন্দরের মাধ্যমে দেশে প্রবেশ করছে।