দামুড়হুদায় ভতুর্কি মূল্যে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন হস্তান্তর

চুয়াডাঙ্গার দামুড়হুদায় চাষীদের ধান,গম,ভ’ট্টা কর্তন,ঝাড়াই,মাড়ায়ের জন্য ভতুর্কি মূল্যে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বরে খামার যান্ত্রিক প্রকল্পের আওতায় উপজেলা কৃষি অফিসের মাধ্যমে এই মেশিন হস্তান্তর করা হয়।

 

দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু ও উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার ৫০%ভর্তুকিতে উপজেলার জুড়ানপুর গ্রামের কৃষক বশির উদ্দীনের হাতে এই মেশিনের চাবি তুলে দেন। মেশিনটির মূল্য ২৭লক্ষ ৫০হাজার টাকা হলে ও ভতর্’কি দিয়ে মূল্য ধরা হয়েছে ১৩লক্ষ ৭৫হাজার টাকা। মেশিন হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা খাতুন, সহকারী কমিশনার (ভ’মি) সুদীপ্ত কুমার সিংহ, কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান,প্রণী সম্পদ অফিসার ডাঃ মশিউর রহমান,মৎস অফিসার (ভারপ্রাপ্ত)আউয়ুব আলি,সমবায় অফিসার হারুন অর রশিদসহ কৃষি অফিসের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

 

এ সময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান জানান, কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘন্টায় তিন বিঘা জমির ধান কাটতে, মাড়তে ও বস্তা বন্দি করতে সক্ষম। একই ভাবে গম,ও ভুট্টা কাটা,মাড়াই ও বস্তাবান্দ করা সম্ভব। সারাদিন কাজ করলে দিনে ৩০ বিঘা জমির ধান কর্তন করা যায়। একই ভাবে গম ও ভুট্টা কাটা ,মাড়ায় ওবস্তা বন্দি করা সম্ভব। সাধারনত এক একর জমিতে ধান কর্তনসহ ঘরে তুলতে ৯থেকে ১০হাজার টাকা খরচ হয়ে থাকে। সেখানে এই মেশিনে এক একর তিন বিঘা জমির ধান,গম অথবা ভ’ট্টা কাটা,ঝাড়াই বস্তা বন্দি করতে খরচ হবে ৪হাজার ৫০০টাকা থেকে ৪হাজার ৮০০টাকার মধ্যে।