কুষ্টিয়ার ভেড়ামারায় বাংলাদেশ ও ভারত হিজড়াদের সম্মেলন

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা অডিটোরিয়মে বাংলাদেশ ও ভারত হিজড়াদের অংশগ্রহণে তিনদিনের সম্মেলন আজ শেষ হলো।

 

মঙ্গলবার সন্ধ্যা থেকে এ সম্মেলন শুরু হয়। হিজড়াদের এই সম্মেলনে সারা দেশ থেকে প্রায় ৪০০ জন হিজড়া উপস্থিত ছিলেন। এরমধ্যে পশ্চিমবঙ্গ ও আসাম থেকে ২০ জন হিজড়া উপস্থিত ছিলেন। এ সম্মেলনের মূল আলোচ্য বিষয় ছিল দায়িত্ব¡ বন্টন ও সালিশ বৈঠক।

 

এছাড়াও নিজেদের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ-ভারত হিজড়াদের এ সম্মেলনে নেতৃত্ব দিচ্ছেন অলিভিয়া নামে এক বাংলাদেশী। ভেড়ামারায় দায়িত্বপালনকারী ও অলিভিয়ার গুরু মহুয়া হিজড়া বলেন ভারত ও বাংলাদেশের সমস্ত হিজড়াদের নিয়ে সম্মেলন।

 

তিন দিনের এই সম্মেলনে ভেড়ামারাতে আয়োজন করা হয়। । সম্মেলনে দায়িত্ব পালনকারীদের অদক্ষতা ও অনিয়ম-দুর্নীতি নিয়ে আলোচনা এবং এর প্রেক্ষিতে সালিশ।

এ সম্মেলনে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশের মেয়ে কলকাতায় বসবাসকারী অলিভিয়া। সে বাংলাদেশ-ভারত হিজড়াদের সভাপতির দায়িত্ব¡ পালন করছে।

 

বাংলাদেশ ভারতীয় হিজড়া সম্প্রদায়ের সভাপতি অলিভিয়া বলেন, এ সম্মেলনে হিজড়াদের সমস্যা জীবনধারণ কর্ম দায়িত্ব বন্টন ও শালিস নিয়েই আমাদের এই সম্মেলন হচ্ছে। প্রতিবছর বাংলাদেশের কোন না কোন উপজেলায় আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে আজ বৃহস্পতিবার নতুন করে দায়িত্ব বন্টন করা হয়েছে।