কুষ্টিয়ায় আবার দেখা মিলল বিষাক্ত রাসেল ভাইপারের

কুষ্টিয়ার কুমারখালীতে আবার বিষাক্ত রাসেল ভাইপার সাপের দেখা মিলেছে। শুক্রবার (১৭ ডিসেম্বর) বিকেলে উপজেলার চাপড়া ইউনিয়নের পূর্বপাড়া জামে মসজিদ সংলগ্ন গড়াই নদীর পাড়ে সাপটির দেখা মেলে।

 

পরে সাপটিকে উদ্ধার করে বস্তাবন্দী করে উপজেলা প্রশাসন ও পুলিশকে খবর দেন স্থানীয়রা। এছাড়া, এলাকায় রাসেল ভাইপার সাপের খবর ছড়িয়ে পড়লে উৎসুক জনতা সেখানে ভিড় জমান।

 

স্থানীয় যুবক লিংকন বলেন, বিকেলে গড়াই নদীপাড়ে সাপটিকে দেখতে পাওয়া যায়। সাপটি শারীরিকভাবে দুর্বল বলে মনে হচ্ছে। পরে সাপটিকে একটি প্লাস্টিকের বস্তায় ভরে পুলিশ ও উপজেলা প্রশাসনকে খবর দেওয়া হয় কিন্তু তাতে কোনো সাড়া পাওয়া যায়নি।

জানা গেছে, রাসেল ভাইপার সাপ বাংলাদেশে চন্দ্রবোড়া বা উলুবোড়া নামেও পরিচিত। বাংলাদেশে যেসব সাপ দেখা যায় সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বিষাক্ত। এই সাপের কামড়ে শরীরের দংশিত অংশে বিষ ছড়িয়ে অঙ্গহানি, ক্রমাগত রক্তপাত, রক্ত জমাট বাধা, স্নায়ু বৈকল্য, চোখ ভারি হয়ে যাওয়া, পক্ষাঘাত, কিডনির ক্ষতিসহ বিভিন্ন রকম শারীরিক উপসর্গ দেখা যেতে পারে।

 

ঘটনার সত্যতা স্বীকার করে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার বলেন, জনগণ সাপটিকে বস্তাবন্দী করে পুলিশকে খবর দেয়। পুলিশ বনবিভাগকে জানিয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মণ্ডল বলেন, বনবিভাগকে জানানো হয়েছে। তারা বিষয়টি দেখছে।