বেনাপোল স্থলবন্দর দিয়ে ১০১ টন বিস্ফোরক দ্রব্য আমদানি

ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ১০১ মেট্রিক টন বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে। মেসার্স ট্রাস্ট ট্রেড লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ১১টি ভারতীয় ট্রাকে আমদানি করে এই বিস্ফোরক দ্রব্য।

 

সোমবার সন্ধ্যায় বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে বিস্ফোরকের চালানটি চট্টগ্রাম বাপেক্সের নিজস্ব গোডাউনের পথে রওনা হয়।

 

এর আগে বৃহস্পতিবার ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ১১টি ভারতীয় ট্রাকে এ বিস্ফোরক দ্রবের চালানটি বেনাপোল বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রবেশ করে। এ চালানের কাগজপত্র বন্দর ও কাস্টমসে দাখিল করেছে মেসার্স ওয়েলকিং নামের এক সিঅ্যান্ডএফ এজেন্ট।

মেসার্স ওয়েলকিং সিঅ্যান্ডএফ এজেন্টের স্বত্বাধিকারী মো. আসাদুজ্জামান বলেন, ভারত থেকে আমদানি করা বিস্ফোরক দ্রব্য নিয়ে তাদের সব কার্যক্রম করেছে কাস্টমস।

 

আমদানিকারক মেসার্স ট্রাস্ট ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরুজ্জামান সোহেল বলেন, চট্টগ্রাম অঞ্চলে তেল-গ্যাস খননে প্রস্তুতি চলছে। এ জন্য ভারত থেকে এসব বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ায় বিস্ফোরক দ্রব্য বাংলাদেশি ১৭টি ট্রাকে করে বেনাপোল বন্দর থেকে বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে চট্টগ্রাম বাপেক্সের নিজস্ব গোডাউনের উদ্দেশ্যে রওনা দেয়। তেল-গ্যাস খনন কাজে ব্যবহার হবে এ বিস্ফোরক দ্রব্য।

 

বেনাপোল স্থলবন্দর পরিচালক (ট্রাফিক) মো. মনিরুজ্জামান বলেন, অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।