এসএসসি পরীক্ষার ফল আজ, জানা যাবে যেভাবে

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত হবে। ২২ লাখের বেশি পরীক্ষার্থী ফল প্রকাশের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। আনুষ্ঠানিকতা শেষে সকাল ১১টায় শিক্ষা মন্ত্রী পরীক্ষার বিস্তারিত তথ্য জানবেন। এরপর ওয়েব সাইট থেকে এবং মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে।

 

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী শিক্ষাবর্ষের বিনা মূল্যের পাঠ্য বই বিতরণ কার্যক্রম উদ্বোধনের জন্য পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইনে যুক্ত হয়ে বই বিতরণ কার্যক্রমের পাশাপাশি এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ কার্যক্রমেরও উদ্বোধন করবেন।

 

এ বছর করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৪ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৩ নভেম্বর। এবার সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেওয়ার কথা জানানো হয়েছে।

 

এসএসসির ফল জানা যাবে যেভাবে

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল জানা যাবে।

মোবাইল এসএমএসের মাধ্যমে ফল জানতে এসএসসি শিক্ষার্থীদের জন্য SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2021 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2021 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2021 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

এছাড়া জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অফিস থেকে ফলাফলের কপি সংগ্রহ করা যাবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

 

ভর্তি প্রক্রিয়া ৫ জানুয়ারি থেকে

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির সূচি চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। ভর্তির জন্য অনলাইন আবেদন আগামী ৫ জানুয়ারি শুরু হয়ে চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। এরপর তিন ধাপে ফল প্রকাশ ও ভর্তি সম্পন্ন হবে। ভর্তির আবেদন ফি নির্ধারণ হয়েছে ১৫০ টাকা। ভর্তি প্রক্রিয়া শেষে ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।