১ মার্চ প্রাথমিক বিদ্যালয় খুলবে

করোনা মহামারির কারণে বন্ধ থাকা প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে বলে সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

তিনি জানান, আগামী ১ মার্চ প্রাথমিক বিদ্যালয়ে সশরীরে পাঠদান শুরু হবে। বৃহস্পতিবার রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় সশরীরে ক্লাস শুরু হবে ২২ ফেব্রুয়ারি থেকে। এবার প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া খবর এল।

 

এর আগে গত বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, প্রাথমিক বিদ্যালয় আরও দুই সপ্তাহ পর খোলার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। কেবল দুই ডোজ টিকা থাকলে তবেই সশরীরে শ্রেণিকক্ষে অংশ নিতে পারবেন শিক্ষার্থীরা। তবে ১২ বছরের কম বয়সীদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

 

করোনার সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও সব শ্রেণির ক্লাস সব দিন হয়নি। কিন্তু নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। পরে ছুটি ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়।