পবিত্র শবে বরাত আজ

মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে আসে পবিত্র শবেবরাত। যা পালিত হয় শাবান মাসের ১৫তম রাতে (১৪ শাবান দিবাগত রাত)। সেই হিসেবে আজ ১৮ মার্চ (শুক্রবার) দিবাগত রাতই শবেবরাতের রাত।

 

যথাযথ ধর্মীয় মর্যাদায় দিনগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। দিনটি উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদ ও মাদরাসায় ওয়াজ মাহফিল, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত ও জিকিরে মগ্ন থাকবেন। অনেকে রোজা রাখেন ও দান-খয়রাত করেন। অতীতের গুনাহ’র জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন।

 

শাবান মাস শেষেই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বার্তা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান।

শবেবরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এবার এ ছুটি পড়েছে ১৯ মার্চ (শনিবার), অর্থাৎ সাপ্তাহিক ছুটির মধ্যেই।

 

পবিত্র শবেবরাত উপলক্ষ্যে প্রতিবছরের মতো এবারও দোয়া মাহফিলের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। এ উপলক্ষে আজ শুক্রবার (১৮ মার্চ) বাদ মাগরিব ও বাদ এশা ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ‘পবিত্র শবেবরাতের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

কোভিড-১৯ প্রতিরোধে সব ধর্মপ্রাণ মুসুল্লিদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এসব অনুষ্ঠানে অংশগ্রহণের অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।