পূর্বের স্থগিত ভারতীয় ট্যুরিস্ট ভিসা পুনবর্হাল

করোনাভাইরাসের কারণে ২০২০ সালের মার্চের আগে ইস্যু করা যেসব ভারতীয় ট্যুরিস্ট ভিসা স্থগিত করা হয়েছিল, তা পুনর্বহাল করেছে ভারত। ফলে ওই সময়ে ইস্যু করা ভিসা ব্যবহার করে বাংলাদেশি পর্যটকরা ভারত ভ্রমণ করতে পারবেন।

 

বৃহস্পতিবার (১৭ মার্চ) ঢাকার ভারতীয় হাইকমিশন এ তথ্য জানায়।

 

হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের মার্চের আগে ভারত ভ্রমণে আগ্রহী অনেক বাংলাদেশি ভারতীয় ট্যুরিস্ট ভিসা পেয়েছিলেন। তবে করোনা সংক্রমণের কারণে তা স্থগিত করা হয়েছিল। এমন ভিসাধারীরা ওই সময়ে ইস্যু করা ট্যুরিস্ট ভিসা ব্যবহার করে এখন ভারত ভ্রমণ করতে পারবেন। তবে এ ভিসা শুধু আকাশপথে ভ্রমণের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

 

 

বাংলাদেশের নাগরিকদের জন্য ভারতের নতুন ট্যুরিস্ট ভিসা জারি অব্যাহত রয়েছে বলেও ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

করোনা মহামারির জেরে আন্তর্জাতিক বিমান চলাচল পরিষেবা যখন বন্ধ করে দেওয়া হয়েছিল তখন ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত ভিসাও স্থগিত রাখা হয়। ২০২০ সালের অক্টোবর মাসে ভিসাতে কিছু ছাড় দেওয়া হয়। তবে সেই ছাড় দেওয়া হয় কেবল ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণার জন্য ভারতে ভ্রমণেচ্ছুদের।

 

গত বছরের ১৫ নভেম্বরে পর্যটন ভিসাতেও ছাড় দেওয়া হয়। তবে শর্ত দেওয়া হয় চার্টার্ড বিমানেই দেশটিতে যেতে পারবেন ভ্রমণকারীরা। তবে সাধারণ পর্যটকদের ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে বিধিনিষেধটা রয়ে যায়। এ নিয়ে একাধিক পর্যটননির্ভর রাজ্য সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দেয়। রাজ্য সরকারগুলোর আবেদনের প্রেক্ষিতে নতুন দিক-নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় সরকার।