খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন প্রকল্প পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ

‘বাংলাদেশ রেলওয়ের খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ’ প্রকল্প পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির সভায় যৌথভাবে তিনটি প্রতিষ্ঠানকে পরামর্শ প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

 

বুধবার (২০ এপ্রিল) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোহম্মদ জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।

 

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, রেলপথ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে ‘বাংলাদেশ রেলওয়ের খুলনা-দর্শনা জংশন সেকশনে ডাবল লাইন রেলপথ নির্মাণ’ প্রকল্পের এসডি-১ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ৩টি প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানের পেছনে ব্যয় হবে ৮৭ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৮৯ টাকা।

 

অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটিতে অনুমোদিত এই ১১টি প্রস্তাবের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৬২৬ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৪৬৯ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ৪৮৮ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ৯৯২ টাকা এবং এক্সিম ব্যাংক অব চায়না ও এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঋণ থেকে পাওয়া যাবে ৪ হাজার ১৩৮ কোটি ১ লাখ ২৮ হাজার ৪৭৭ টাকা।

 

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত প্রস্তাবগুলো হচ্ছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।