ঈদে অগ্রিম ট্রেনের টিকিট পেতে লাগবে জাতীয় পরিচয়পত্র

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন ঈদে অগ্রিম ট্রেনের টিকিট কেনার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা যে কোনো ধরনের পরিচয়পত্র বাধ্যতামূলক।

 

এর আগে লঞ্চে ভ্রমণের ক্ষেত্রে টিকিট কাটতে পরিচয়পত্র বাধ্যতামূলক করার কথা জানিয়েছে সরকার। এবার সেটা রেলের ক্ষেত্রেও করার কথাও জানান রেলমন্ত্রী। ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি নিয়ে রেল ভবনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

 

টিকিট কিনতে হলে জাতীয় পরিচয়পত্র অবশ্যই নিতে হবে এমন কথা জানিয়ে মন্ত্রী বলেন, একজন চারটি টিকেট কিনতে পারবে, সে ক্ষেত্রে অন্য তিনজনের জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম নিবন্ধন অথবা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বা অন্য কোনো আইডি কার্ড দেখাতে হবে।

 

আগামী ২৩ এপ্রিল থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। রাজধানীর কমলাপুর, তেজগাঁও, বিমানবন্দন ও ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পাওয়া যাবে ঈদযাত্রার অগ্রিম টিকিট।

 

একজনের পরিচয় পত্র দিয়ে টিকিট কিনে অন্য কেউ ট্রেন ভ্রমণ করতে পারবেন না জানিয়ে মন্ত্রী বলেন, এবার আমরা ‘টিকিট যার, ভ্রমণ তার’ স্লোগান নিয়ে টিকিট বিক্রি শুরু করেছি। এই স্লোগান বাস্তবায়নে টিকিট কেনার ক্ষেত্রে সম্মানিত যাত্রীদের এনআইডি বা জন্ম সনদ ফটোকপি কাউন্টারে প্রদর্শনপূর্বক টিকিট ক্রয় করতে হবে।

 

একজনের পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে অন্য কেউ ভ্রমণ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তার টিকেট বাতিল বলে গণ্য হবে এবং জরিমানাও গুণতে হবে বলে জানান মন্ত্রী সুজন।

 

কারও জাতীয় পরিচয়পত্র না থাকলে কী হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, এনআইডি কার্ড ছাড়া টিকিট নেওয়ার কোনো সুযোগ নেই।

 

রেলমন্ত্রী জানান, ঈদে সব ধরনের ট্রেনের অফ ডে বাতিল করা হয়েছে, সেই সঙ্গে বিশেষ ট্রেন চালুর উদ্যোগ নেয়া হয়েছে ।