ইলন মাস্ক ৪,৪০০ কোটি ডলারে কিনে নিলেন টুইটার

শেষ হল দরদাম। টুইটার কিনেই নিলেন আমেরিকার ধনকুবের ইলন মাস্ক। মাইক্রোব্লগিং সাইট টুইটারের পুরো শেয়ার কিনতে খরচ পড়ল ৪,৪০০ কোটি ডলার। শেয়ার কেনার জন্য পুরো টাকাটাই মাস্ক নগদে দিচ্ছেন।

 

টুইটার বোর্ডের তরফে ব্রেট টেলর জানান, দীর্ঘ বৈঠকের মধ্য দিয়ে মাস্কের প্রস্তাবের মূল্যায়ন করেছে। মূল্য, আর্থিক এবং নিশ্চিয়তার দিক পর্যবেক্ষণ করেছে। সিদ্ধান্ত হয় মাস্কের প্রস্তাব ঠিকঠাক। তাঁদের বিশ্বাস এটাই টুইটারের প্রত্যেক শেয়ার হোল্ডারের জন্য সবচেয়ে ভাল উপায়। টুইটারের সিইও পরাগ অগ্রবাল বলেন, ‘‘টুইটারের একটি উদ্দেশ্য এবং প্রাসঙ্গিকতা রয়েছে। যা সারা বিশ্বকে প্রভাবিত করে। আমাদের পুরো দলের জন্য আমি ভীষণ গর্ব অনুভব করছি।’’

কয়েক দিন আগেই প্রায় ২২ হাজার কোটি টাকার বিনিময়ে মাইক্রোব্লগিং সাইট টুইটারের ৯.২ শতাংশ মালিকানা কিনে নিয়েছিলেন ইলন। এ বার পুরো মালিকানাই হল তাঁর। মাস্কের দাবি, তিনি টুইটারের অংশীদার হওয়ার সময়ে ভেবেছিলেন টুইটার বিশ্ব জুড়ে বাক্‌স্বাধীনতার মূল মাধ্যম হয়ে উঠবে। কিন্তু বিনিয়োগ করার পরেই নাকি তিনি উপলব্ধি করছেন যে, বর্তমান অবস্থায় তা কখনই সম্ভব নয় টুইটারের পক্ষে। তাই ব্যক্তিগত মালিকানাধীন সংস্থা হিসেবে এর বদল ঘটানোই তাঁর লক্ষ্য।