কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির প্রযুক্তি উন্মুক্ত করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

কোভিড-১৯ এর ভ্যাকসিন তৈরির জন্য প্রয়োজনীয় প্রযুক্তি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার দ্বিতীয় বিশ্ব কোভিড-১৯ সম্মেলনে ভাষণকালে তিনি এই কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

বাইডেন তাঁর ভাষণে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে ব্যবহৃত প্রয়োজনীয় প্রযুক্তিগুলো সবার জন্য সহজলভ্য করা হবে। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের মানুষজনের জন্য এই টিকা পৌঁছানোর জন্য এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে। ভাষণে বাইডেন, এই খাতে যুক্তরাষ্ট্রের অবদানকে আরও এগিয়ে নিতে কংগ্রেসকে অতিরিক্ত তহবিল সরবরাহের আহ্বান জানিয়েছেন।

 

বাইডেন বলেছেন, ‘আমরা যুক্তরাষ্ট্র সরকারের মালিকানাধীন কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে ব্যবহৃত প্রযুক্তিগুলো সহজলভ্য করছি।’

 

কোভিড-১৯ মহামারি শেষ করা এবং ভবিষ্যতের স্বাস্থ্য খাতের হুমকির মোকাবিলার প্রস্তুতি নিয়ে আলোচনার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, বেলিজ, জার্মানি, ইন্দোনেশিয়া এবং সেনেগালের যৌথ আয়োজনে শীর্ষ সম্মেলনটি বৃহস্পতিবার শুরু হয়। এর আগে, গত বছরের সেপ্টেম্বরে প্রথম বিশ্ব সম্মেলনে আলোচিত প্রতিশ্রুতিগুলোর ওপর ভিত্তি করেই এ বছর আবার অনুষ্ঠিত হচ্ছে।

 

এই সম্মেলন এরই মধ্যে মহামারি মোকাবিলায় ৩০০ কোটি ডলারেরও বেশি সংগ্রহ করেছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। এর মধ্যে যে কোনো পরিস্থিতিতে তাৎক্ষণিক সাড়া দিতে ২০০ কোটি ডলার এবং বিশ্বব্যাংকের মহামারি প্রস্তুতি তহবিলের ৯৬২ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। এই তহবিলে যুক্তরাষ্ট্র ৪৫০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। এর মধ্যে, বিশ্ব ব্যাংকের তহবিলের জন্য রাখা হয়েছে ২০০ মিলিয়ন ডলার।

 

এই তহবিলে ইউরোপীয় ইউনিয়ন টিকা সহায়তার জন্য ৩০০ মিলিয়ন ইউরো এবং বিশ্ব ব্যাংকের প্রস্তুতি তহবিলে ৪৫০ মিলিয়ন ডলার প্রদান করছে।