অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে বিপাকে মোংলা বন্দর কর্তৃপক্ষ

মোংলা বন্দরের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বেশ কিছুদিন ধরে উচ্ছেদ অভিযান চালিয়ে আসছেন কর্তৃপক্ষ। বন্দরের জায়গায় অবৈধ দখলদাররা দীর্ঘদিন ধরে স্থাপনা নির্মাণসহ নানা ধরণের ব্যবসা করায় এই অভিযান চালানো হচ্ছে। আর অবৈধ দখলকারীদের বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে রীতি মতো বিপাকে পড়েছেন বন্দর কর্তৃপক্ষ।

 

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য (হারবার ও মেরিন) কমডোর আব্দুল ওয়াদুদ তরফদার জানান, বন্দর জেটির প্রধান গেইটের পাশে আসিফ নামের এক ব্যক্তি অবৈধভাবে দীর্ঘদিন দোকান দিয়ে ব্যবসা করে আসছেন। বন্দরের সৌন্দর্য্য নষ্ট হওয়ায় ওই জায়গা থেকে সরে যেতে তাকে একাধিকবার নোটিশও করা হয়।

 

কিন্তু তিনি এ নোটিশের তোয়াক্কা না করে ব্যবসা চালিয়ে আসেন।এরপর বৃহস্পতিবার সকালে তার ওই ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করতে গেলে বহিরাগত লোক এনে অভিযানে বাঁধা দেয় তারা।

 

এতে বন্দর কর্তৃপক্ষের কর্মচারী সংঘের (সিবিএ) কতিপয় অসাধু নেতাও যোগ দেন। এসব নেতাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে বলেও বন্দরের পদস্থ কর্মকর্তা কমডোর আব্দুল ওয়াদুদ তরফদার জানান।

 

তিনি আরও বলেন, বন্দরের উন্নয়নকে বাঁধাগ্রস্ত করতে অবৈধ দখলকারীদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযানে একটি কুচক্রী মহল বাঁধা দিচ্ছেন। তবে তাদের উচ্ছেদ অভিযান এতে বন্ধ হবে না বলেও জানান তিনি।