মোংলায় ড্রেজারের হাউস বোট উল্টে নিখোঁজ ১

মোংলার বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক ক্যানেলে ঢেউয়ের তোড়ে পড়ে ড্রেজারের একটি হাউস বোট উল্টে এক নিরাপত্তা কর্মী নিখোঁজ হয়েছেন। রবিবার দুপুর ১২ টার দিকে ক্যানেলের উলুবুনিয়া এলাকায় এ ঘটনা ঘটে।

 

বিআইডব্লিউটিএর উপ-সহকারী প্রকৌশলী (ড্রেজার বিভাগ) মোঃ আনিসুজ্জামান জানান, দুপুর ১২ টার দিকে ক্যানেলটিতে খনন কাজে নিয়োজিত কনফিডেন্স গ্রুপের ড্রেজারের দ্বিতল বিশিষ্ট একটি হাউস বোট উলুবনিয়া এলাকায় পানি নেয়ার জন্য অবস্থান করছিলো। তখনই ওই ক্যানেল দিয়ে দ্রুত গতিতে পর পর যাওয়া দুইটি ওয়েল ট্যাংকারের ঢেউে হাউস বোটটি উল্টে যায়।

 

তাতে থাকা ১৫/১৬ ষ্টাফ তাৎক্ষণিকভাবে দ্রুত বোট থেকে বেরিয়ে নদীতে লাফিয়ে সাতরিয়ে কুলে উঠে গেলেও ভিতরে একজন আটকে পড়েন। সাতরিয়ে কুলে উঠে প্রাণে রক্ষা পাওয়া ওই ষ্টাফেরা বলেন, যখন ট্যাংকারের ঢেউয়ে আমাদের বোটটি উল্টে যেতে থাকে তখন আমরা যে যার মত রুম ও বাহিরে থাকা সবাই নদীতে ঝাপিয়ে কুলে উঠি। কিন্তু আমাদের সাথের অপর ষ্টাফ সিকিউরিটি গার্ড খাজা মঈনউদ্দিনও বেরিয়ে আসছিলো, তবে তার মোবাইল ফোন আনতে গিয়ে ভিতরে ঢুকে আর বের হতে পারেনি। সে ঢেউয়ে উল্টে ডুবে যাওয়া হাউস বোটের মধ্যে আটকে পড়েন। তার বাড়ী টাঙ্গাইলে।

 

হাউস বোটটিতে ড্রেজারের ষ্টাফেরা থাকতেন। বোটটিতে তখন তাদের খাবার ও গোসলের পানি উঠানো হচ্ছিল। তখনই এই দুর্ঘটনা ঘটে।বিআইডব্লিউটিএর কর্মকর্তা আনিসুজ্জামান আরো বলেন, হাউস বোট উল্টে ডুবে নিখোঁজ হওয়া সিকিউরিটি গার্ড মঈনউদ্দীনের সন্ধানে স্থানীয় ফায়ার সার্ভিসের সদস্যরা দুপুর দেড়টার দিকে ঘটনাস্থলে পৌঁছে তার কার্যক্রম শুরু করেছেন। এছাড়া খুলনা ফায়ার সার্ভিসের ডুবরি দলও ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়ে পথিমধ্যে রয়েছেন।

 

দুর্ঘটনার বিষয়টি মোংলা উপজেলা প্রশাসন, কোস্ট গার্ড, নৌবাহিনী ও পুলিশকেও জানানো হয়েছে।
তিনি আরো বলেন, হাউস বোট উল্টে গিয়ে মুল ক্যানেলের বাহিরে আংশিক ভাসমান ডুবন্ত অবস্থায় রয়েছে। তাতে এ ক্যানেল নিরাপদ রয়েছে, নৌ চলাচলে কোন ধরণের সমস্যা হচ্ছেনা বলেও জানান তিনি।