কলকাতা বিমানবন্দর চত্বরে তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার

কলকাতা বিমানবন্দর চত্বরের সামনে থেকে চারটি উজ্জ্বল পাথর উদ্ধার করেছে সিআইডি। সন্দেহ, পাথরগুলি শক্তিশালী তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়াম। যার এক গ্রামের দাম ১৭ কোটি টাকা। এয়ারপোর্টের কাছে যে পরিমাণ পাথর পাওয়া গিয়েছে, তার হিসেব করে দেখা যাচ্ছে, পাথরগুলির আনুমানিক দাম ৪ হাজার ২৫৮ কোটি ৫০ লক্ষ টাকা। খবরঃ আনন্দবাজারপত্রিকার।

চারটি পাথরের মোট ওজন ২৫০.৫ গ্রাম। সিআইডি জানিয়েছে, ওই পাথরগুলি ছিল হুগলির বাসিন্দা দুই যুবকের কাছে। এক জনের নাম সাইলান কর্মকার। বাড়ি সিঙ্গুরে। আরেক জন পোলবার বাসিন্দা। নাম অসিত ঘোষ। কলকাতা বিমানবন্দরের সামনে থেকেই গ্রেফতার করা হয় দুই যুবককে। তাঁদের জিজ্ঞাসাবাদ করেই ক্যালিফোর্নিয়ামের কথা জানতে পারেন তদন্তকারীরা। আপাতত পাথরগুলি বাজেয়াপ্ত করে সেগুলি সত্যিই তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়াম কি না, তা জানতে গবেষণাগারে পাঠানো হচ্ছে।

সিআইডির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, পাথরগুলি ছাই রঙের। সেগুলি অন্ধকারেও ঝলমল করছে। ক্যালিফোর্নিয়াম বিশ্বের অন্যতম দামি তেজস্ক্রিয় পদার্থ। এই পাথর ক্যানসারের চিকিৎসায় ব্যবহার হয়। এমনকি বিস্ফোরক চিহ্নিত করে যে যন্ত্র, তাতেও কাজে লাগে ক্যালিফোর্নিয়াম।