কাবুলে আটকেপড়া বাংলাদেশিদের মধ্যে ৬ জন দেশে ফিরেছেন

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কাবুলে আটকেপড়া বাংলাদেশিদের মধ্যে ৬ জন দেশে ফিরেছেন। রাত সাড়ে ১১টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা কাতার থেকে দুবাই হয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

এর আগে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) দুপুরে তারা আফগানিস্তান থেকে কাতারে গিয়ে পৌঁছান। দেশটির মোবাইল ফোন অপারেটর আফগান ওয়্যারলেসে প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন এ বাংলাদেশিরা। তারা হলেন-মো. কামরুজ্জামান, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মোহাম্মদ মাসুদ করিম, শেখ ফরিদ উদ্দিন ও রাজিব বিন ইসলাম।

দেশের ফেরা রাজিব বিন ইসলাম গণমাধ্যমকে জানান, কাবুল বিমানবন্দরের ভেতরে ঢুকতে বৃহস্পতিবার ৬/৭ বার চেষ্টা চালিয়েও সফল হননি। মার্কিন বাহিনী ও তালেবানের উভয়ের অনুমতি ছাড়া কেউ সেফ প্যাসেজ পাচ্ছেন না । তাই সেফ প্যাসেজের অপেক্ষায় ছিলেন।

তিনি জানান, আফগানিস্তান থেকে দেশে ফেরার অপেক্ষায় ছিলেন ১৫ বাংলাদেশি। তাদের মধ্যে ১২ জন শনিবার দুই দফায় মার্কিন বিমানবাহিনীর সহায়তায় কাতারে পৌঁছান।

জানা গেছে, তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগেই এই বাংলাদেশিরা দেশে ফেরার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। গত ১৬ আগস্ট তাদের ফ্লাইটের আগের দিন ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেওয়ায় সে সময়ে তাদের আর স্বাভাবিকভাবে দেশে ফেরা হয়নি। পরবর্তীতে কয়েক দফা দেশে ফেরার জন্য বিমানবন্দরে গিয়েও তাদের ফিরে আসতে হয়। পরে ২৬ আগস্ট দ্বিতীয়বারের মতো দেশে ফেরার চেষ্টা করছেন তারা।

সেদিনই তারা বিমানবন্দরে থাকা অবস্থায় শক্তিশালী বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে। সে সময় বিমানবন্দরে ১৫ বাংলাদেশি অপেক্ষারত ছিলেন, তবে তাদের মধ্যে কেউ হতাহত হননি।