খালেদা জিয়ার বাড়ির সামনে ১৪৪ ধারা

ফেনীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধায় পণ্ড হয়ে গেছে।

বুধবার (১ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামে দলটির চেয়ারপার্সন বেগম জিয়ার বাড়ির সামনে একটি মাদ্রাসা প্রাঙ্গনে উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।

কিন্তু আয়োজন শুরু হওয়ার আগেই উপজেলা প্রশাসন ও থানার পুলিশ সদস্যরা সভাস্থলে উপস্থিত হয়ে সভা বন্ধ করে ১৪৪ ধারা জারি করেন।

পুলিশ জানায়, বুধবার বিকেলে সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর ইস্কান্দারিয়া মাদ্রাসার প্রাঙ্গনে বিএনপির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করার কথা ছিল। একই সময়ে একই স্থানে উপজেলা আওয়ামী লীগও একটি সভা আহ্বান করে। দুটি দলের সভা ঘোষণার পর এলাকায় আইন-শৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। কাজেই এখানে কোনো ধরনের সভা সমাবেশ, মিছিল-মিটিং করা যাবে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসী বেগম সভাস্থলে গিয়ে ওই এলাকায় বুধবার মধ্যরাত পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছেন।

উপজেলা বিএনপির সদস্য সচিব আবুল হোসেন মজুমদার জানান, বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী সভা পণ্ড করতে আওয়ামী লীগ সভা ঘোষণা করেছে। যখন নেতাকর্মীরা আসতে শুরু করেছেন, তখন আওয়ামী লীগ সভা ঘোষণা করেছে।

এদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনন্দ পুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন মজুমদার বলেন, দলের সাংগঠনিক বিষয়ে স্ব-স্ব ইউনিয়নে আলোচনা সভা ছিল। তারই ধারাবাহিকতায় সদর ইউনিয়নের দক্ষিণ শ্রীপুর গ্রামের বেগম জিয়ার বাড়ির সামনে ইস্কান্দারিয়া মাদ্রাসার প্রাঙ্গনে আওয়ামী লীগের আলোচনা সভা ছিল। প্রশাসনের ১৪৪ ধারা জারি করার কারণে তাদের সভা স্থগিত করা হয়েছে।

ফুলগাজী থানার উপপরিদর্শক (এসআই) মনির হোসেন জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং শান্তিপূর্ণ রয়েছে।