৪ সেপ্টেম্বর ভারতের সঙ্গে ফ্লাইট চালু

ফাইল ছবি

এয়ার বাবল চুক্তির আওতায় ভারত ও বাংলাদেশের মধ্যে আগামী ৪ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চলাচল শুরু হবে। বৃহস্পতিবার রাতে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দেয়া বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এয়ার বাবল চুক্তির আওতায় দুই দেশের মধ্যে ফ্লাইট চালুর বিষয়ে ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের দেয়া প্রস্তাব গ্রহণ করেছে বেবিচক। ফলে ৪ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চালু হচ্ছে। ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে সপ্তাহে তিনটি এয়ারলাইন্সের সাতটি ফ্লাইট ভারত যাবে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তির আওতায় ৪ সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ফ্লাইট চলবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা থেকে কলকাতা রুটে সপ্তাহে দুইটি, দিল্লী রুটে দুইটি, ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে চেন্নাই রুটে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। তবে নভোএয়ার কোনো ফ্লাইট পরিচালনা করবে না।




বেবিচক জানায়, এয়ার বাবল চুক্তিতে ভারতের নাগরিকরা ‘ব্যবসায়িক ভিসা’ নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া ফ্লাইটগুলো তাদের ধারণক্ষমতার ৯০ শতাংশ যাত্রী নিতে পারবে।

বেবিচক আরও জানায়, ভবিষ্যতে ভারতের সঙ্গে সপ্তাহে ১০ ফ্লাইট পরিচালনার প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সপ্তাহে পাঁচটি, ইউএস-বাংলা এয়ারলাইন্স চারটি এবং নভোএয়ার একটি ফ্লাইট পরিচালনা করবে।