ভারত ফেরত পাসপোর্ট যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকার আইন তুলে নেওয়া হল

ভারত থেকে ফেরত আসা পাসপোর্ট যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার আইন তুলে নিল সরকার। তবে কোভিড -১৯ এর আর টি পিসিআর রিপোর্ট নিয়ে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে ১৪ দিন।

বুধবার( ৮ই সেপ্টেম্বর) এই নির্দেশনা ইমিগ্রেশনে কার্যকর করা হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তর এর পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর সিসিডি ডাঃ নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করেছেন।ইতিমধ্যে বাংলাদেশে প্রবেশ যাত্রীদের কেও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থেকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের চিঠিতে উল্লেখ আছে যাদের বয়স ১০ বছর তারা কোভিড -১৯ এর আরটিপিসিআর রিপোর্ট এর আওতায় আসবে না। ভারত ফেরত অন্যান্য সকল যাত্রীদের আর টি পিসিআর কোভিড -১৯ এর নেগেটিভ সনদ বাধ্যতামুলক থাকতে হবে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, আজ ভারত থেকে বেনাপোল স্থল বন্দর দিয়ে যে সমস্থ করোনা নেগেটিভ সনদ নিয়ে নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে পারবে।এখন করোনা সংক্রামণ কমতে শুরু করায় এবং আগের চেয়ে ভারতের পরিবেশ অনেকটা উন্নতি হওয়ায় ভারত ফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এর পরিবর্তে হোম কোয়ারেন্টাইন এর ব্যবস্থা করা হয়েছে। তবে তাদের বাধ্যতা মুলক কোভিড-১৯ এর নেগেটিভ সনদ থাকতে হবে।