মেসি না রোনালদো—কে সর্বকালের সেরা

লিভারপুল-ইউনাইটেড কিংবদন্তির বিতর্ক

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। যখন বার্সেলোনা ও জুভেন্টাসে খেলতেন দুই তারকাফাইল ছবি: এএফপি

প্রশ্নটা নতুন কিছু নয়। যুগ পেরিয়ে গেলেও উত্তর মেলেনি। হয়তো সঠিক উত্তর বের করা সম্ভবও নয়।

গ্যারি নেভিল ও জেমি ক্যারাঘার এই অসম্ভব কাজই করার চেষ্টা করলেন। সেই চেষ্টা করতে গিয়ে দুজনের মধ্যে যুক্তি-তর্কও কম হলো না। তবু কি সঠিক উত্তর মিলল? ওহ্‌, প্রশ্নটা হলো—কে সর্বকালের সেরা, লিওনেল মেসি না ক্রিস্টিয়ানো রোনালদো?

স্কাই স্পোর্টসের ফুটবল নিয়ে অনুষ্ঠান ‘মানডে নাইট ফুটবল’-এ মেসি ও রোনালদোর মধ্যে কে সর্বকালের সেরা, তা নিয়ে বিতর্কে মেতেছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের সাবেক এই দুই খেলোয়াড়। গ্যারি নেভিল ম্যানচেস্টার ইউনাইটেডেই কাটিয়েছেন ক্লাব ক্যারিয়ারের পুরো সময়। ম্যানচেস্টার ইউনাইটেডের বিখ্যাত ‘ক্লাস অব ৯২’-এর অন্যতম এই সদস্য রোনালদোর সতীর্থ হিসেবেও খেলেছেন।

নেভিলের মতো ক্যারাঘারেরও গোটা ক্যারিয়ার কেটেছে এক ক্লাবে—তিনি লিভারপুল কিংবদন্তি। এখন দুজনই ফুটবল-পণ্ডিত, স্কাই স্পোর্টসে বিশ্লেষণাত্মক মতামত দিয়ে থাকেন।

কিছুদিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাঠে ফিরেছেন রোনালদো। জোড়া গোলে রাঙিয়েছেন প্রত্যাবর্তনের অভিষেক। পর্তুগিজ তারকা ইংলিশ প্রিমিয়ার লিগে ফেরায় স্বাভাবিকভাবেই সেরার প্রশ্নটা উঠেছে।

উত্তর খুঁজতে গিয়ে নেভিল বেছে নেন সাবেক সতীর্থ ৩৬ বছর বয়সী রোনালদোকে, ‘মেসি-রোনালদোকে নিয়ে এই প্রশ্ন আমি বরাবরই এড়িয়ে গিয়েছি। বিষয়টি ফ্যান্টাসির মতো ও উপভোগ করাই ভালো।’ নেভিল এরপর বলেন, ‘সকালে একজন জানতে চাইলেন, বেঞ্চ থেকে নেমে ম্যাচ জেতাবে, ইতিহাস থেকে এমন খেলোয়াড় বাছতে গেলে আপনি কাকে নেবেন? এটা অবশ্যই ক্রিস্টিয়ানো রোনালদো। আমার মতে সে-ই সর্বকালের সেরা ফুটবলার। এটা পক্ষপাতদুষ্ট মন্তব্য নয়।’

নেভিল এরপর যুক্তি দেন, ‘মেসি অদ্ভুত এক খেলোয়াড়, যার গোলসংখ্যা কুৎসিত রকম বেশি। দুর্বল পায়ে গোল, হেড এবং পেনাল্টিগুলো বাদ দিলে (পরিসংখ্যানে) অবিশ্বাস্য রকম মিল (দুজনের)। তাতে আমার মনে হয়েছে, ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশে সে পরিপূর্ণ খেলোয়াড়। তবে যে বিষয় আমাকে প্রভাবিত করেছে, তা হলো আন্তর্জাতিক রেকর্ড, ইতিহাসে সর্বোচ্চ গোল, মেসির তুলনায় অপেক্ষাকৃত দুর্বল দল নিয়ে পাঁচবার চ্যাম্পিয়নস লিগ জয়।’

রোনালদোর চেয়ে বয়সে দুই বছরের ছোট মেসি। ৯৩২ ম্যাচে ৭৫১ ক্যারিয়ার গোল করেছেন পিএসজি তারকা। রোনালদো ১ হাজার ৭৬ ম্যাচে ৭৮৭ ক্যারিয়ার গোল করেছেন, আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডও এই পর্তুগিজ তারকার। তবে ক্যারাঘার নেভিলকে ছেড়ে দেননি। লিভারপুল কিংবদন্তির পাল্টাযুক্তি, মেসির গোল করার শ্রেয়তর হার, ফুটবলীয় সামর্থ্য—এসব মিলিয়ে আর্জেন্টাইন এই তারকাই সর্বকালের সেরা।

ক্যারাঘার বলেন, ‘রোনালদো সর্বকালের সেরা ফুটবলার নয়। এটা মেসি। বলটা কীভাবে জালে ঢুকল, সেটা বিষয় নয়। মেসি প্লেমেকার, সে একটা ম্যাচ নিয়ন্ত্রণ করতে পারে, রোনালদো পারে না। বেঞ্চ থেকে নেমে ম্যাচ জেতানোর কথা প্রসঙ্গে বলতে হয়, বদলি হয়ে নেমে মেসির গোলসংখ্যাই বেশি। তাই (নেভিলের) কথাটা খুব অদ্ভুত। সাবেক খেলোয়াড়দের মধ্যে রোনালদো-প্রীতি বেশি। আমার মনে হয় সেটারই প্রভাব পড়েছে (নেভিলের ওপর)।’