বরিশাল-বানারীপাড়া সড়কে ব্রিজ ভেঙ্গে পাথরবোঝাই ট্রাক খালে

বরিশাল-বানারীপাড়া-স্বরূপকাঠি আঞ্চলিক সড়কের  বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়ন পরিষদের সামনের বিকল্প বেইলী ব্রিজ ভেঙে পাথরবোঝাই একটি  ট্রাক খালে পড়ে গেছে ।

এতে বরিশাল জেলা শহরের সঙ্গে বানারীপাড়া ও স্বরূপকাঠিসহ পার্শ্ববর্তী উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। বরিশাল সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্র জানায়, ১৬ বছর আগে বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়ন পরিষদের সামনের খালের ওপর ব্যবহার অনুপযোগী আয়রণ ব্রিজ ভেঙ্গে তার পাশে ৬০  মিটার দৈর্ঘ্যরে একটি বেইলি ব্রিজটি নির্মাণ করা হয়। গত বছর  ব্রিজটি পাথরবোঝাই ট্রাকসহ ভেঙ্গে খালে পড়ে যায়। বেশ কিছুদিন পরে সেখানে আরেকটি বেইলী ব্রিজ নির্মাণ করা হয়।

এর পাশাপাশি পূর্বের আয়রণ ব্রিজের স্থলে কয়েক কোটি টাকা ব্যয়ে একটি পাকা ব্রিজ নির্মাণ কাজ শুরু করা হয়। যার নির্মাণ কাজ এখন চলমান রয়েছে। স্থানীয় মাধবপাশা  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান বলেন, বরিশাল জেলা ও বাবুগঞ্জ উপজেলার সঙ্গে বানারীপাড়া ও স্বরুপকাঠী উপজেলার সঙ্গে যোগাযোগে সরাসরি বাস, মাহেন্দ্র আলফা ও  অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন ওই ব্রিজ দিয়ে চলাচল করে। সেতুটি ভেঙে পড়ায় জেলার সঙ্গে ওই সব উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দুর্ঘটনার ফলে সেতুর দুই পাড়ে যানবাহন আটকা পড়ে। খালটি পারাপারে বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় দুর্ভোগে পড়েছে সড়কে চলাচলরত  হাজারো মানুষ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের বিমান বন্দর থানার  (ওসি) কমলেশ চন্দ্র হালদার বলেন, একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের অতিরিক্ত পাথরবোঝাই ট্রাক উঠলেই ধসে পড়ে ব্রিজটি। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, ভেঙে পড়া ব্রিজটি সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বরিশাল সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্ত সেতুটি মেরামত করে যান চলাচলের  উপযোগী  করা হচ্ছে।