জয়া নায়িকা হচ্ছেন নওয়াজের !

নকশালবাড়ি আন্দোলন নিয়ে নির্মিতব্য ভারতীয় ওয়েব সিরিজে জনপ্রিয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকীর বিপরীতে অভিনয় করবেন জয়া আহসান। কলকাতার গণমাধ্যম জানায়, এই সিরিজে কমিউনিস্ট বিপ্লবী চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজ এবং তার স্ত্রী লীলা মজুমদারের চরিত্রে অভিনয় করবেন জয়া আহসান।

উল্লেখ্য ঢালিউড ও টলিউডের পর বাংলাদেশে জনপ্রিয় এই অভিনেত্রীর বলিউডযাত্রার শুরু হলো। সবকিছু ঠিক থাকলে ২০২২ সাল নাগাদ এই ওয়েবসিরিজটি মুক্তি পাবে।

 
জয়া আহসান প্রসঙ্গে পরিচালকের ভাষ্য, ‘আমার জয়া যোগ তখন থেকেই। জয়া অনুরোধ জানিয়েছিলেন, জাতীয় স্তরের কাজে তাঁকে সুযোগ দেওয়ার জন্য। সেই জায়গা থেকেই লীলা মজুমদারের চরিত্রের জন্য বলতেই এক কথায় রাজি তিনি।’

১৯৬৭ সালে ভারতের স্বাধীনতা পরবর্তী সময়ে নকশাল বাড়ি গ্রামে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন এগারো জন। সেই ঘটনাকে কেন্দ্র করেই তৈরি হয় সশস্ত্র আন্দোলন। নকশালবাড়ি ছাড়িয়ে ক্রমশই ছড়িয়ে পড়তে থাকে সেই আন্দোলনের আগুন। সারা দেশে সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল সিপিআইএমএল। যা ক্রমশই দেশের গণ্ডি ছাড়িয়ে সারা বিশ্বের কাছে হয়ে ওঠে বামপন্থীদের এক ঐতিহাসিক আন্দোল নকশাল আন্দোলন।

নকশাল আন্দোলনের সেই উত্তাল সময় নিয়েই ওয়েব সিরিজ তৈরি করছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়। হিন্দি, ইংরাজি ও বাংলা ভাষায় তৈরি হবে এই সিরিজ। এই সিরিজে অভিনয় করবেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

সেসময়ের বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে তিনটি সিজনে তুলে ধরা হবে ১৯৪৭ থেকে ২০১০ অবধি বিশ্বজুড়ে বামপন্থী আন্দোলনের কাহিনি। এই সিরিজের প্রথম সিজনের চিত্রনাট্যে রয়েছে নকশাল আন্দোলনের কাহিনি ও রাজনৈতিক নেতা চারু মজুমদারের জীবন। চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। প্রথম সিজনের অন্যতম মুখ্য চরিত্র সিদ্ধার্থ শঙ্কর রায়।

সেই চরিত্রে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী। জ্যোতি বসুর চরিত্রে দেখা যেতে পারে পরেশ রাওয়াল বা বোমান ইরানিকে। আপাতত চলছে চিত্রনাট্য লেখার কাজ। শুটিং শুরু হবে আগামী বছর। একটি আন্তর্জাতিক ওটিট প্ল্যাটফর্মে মুক্তি পাবে এই ওয়েব সিরিজ।