বেনাপোল দিয়ে ভারতে গেল ২৩ টন ইলিশ

বেনাপোল বন্দর দিয়ে আজ বুধবার বিকেলে ২৩ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছে ভারতে। দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশি ৫টি ট্রাকে করে এসব ইলিশ আজ বিকেল ৩টায় এসে পৌঁছায় বেনাপোল বন্দরে। পরে কাস্টমস ও বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রন কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে রফতানির অনুমতি প্রদান করেন।

ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠান সাউদার্ন ফুড লি:, খুলনা- ১৩ মে: টন ও ইউনিয়ন ভেন্টার লি: ঢাকা-১০ মে:টন এবং ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জেকে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশরি এন্টাপ্রাইজ।

ইলিশের সাইজ ১ কেজি থেকে দেড় কেজি ওজনের। যার রফতানি মূল্য এক কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও এক থেকে দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার এক চিঠিতে এই অনুমতি দেওয়া হয়। ইলিশ রফতানির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রন কর্মকর্তা মো: ইশতাদুল হক জানান, ভারতের দূর্গাপূজা উপলক্ষে আজ বুধবার বিকেলে থেকে বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। আগামী ১০ অক্টোবরের মধ্যে অনুমতি প্রাপ্ত ২ হাজার ৮০ মে: টন ইলিশ রফতানি করতে হবে।

বেনাপোল কাস্টমস যুগ্ন কমিশনার নুসরাত জাহান জানান, আজ প্রথম বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুর হয়েছে। ইলিশ রফতানি কার্যক্রম দ্রুত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।